English

36 C
Dhaka
শুক্রবার, মে ৩, ২০২৪
- Advertisement -

চীনের ‘নিখোঁজ’ প্রতিরক্ষামন্ত্রী কী গৃহবন্দী

- Advertisements -

জাপানে মার্কিন রাষ্ট্রদূত শুক্রবার একটি সোশ্যাল মিডিয়া পোস্টে প্রশ্ন করেছেন, চীনের প্রতিরক্ষা মন্ত্রীকে গৃহবন্দী করা হয়েছে কিনা। কারণ জনসাধারণের দৃষ্টিভঙ্গি থেকে কয়েক সপ্তাহ ধরে নিখোঁজ এই রাষ্ট্রীয় কাউন্সিলর।

এক্স-এর একটি পোস্টে রাষ্ট্রদূত রাহম ইমানুয়েল লিখেছেন, ‘প্রথমত—প্রতিরক্ষা মন্ত্রী লি শাংফুকে ৩ সপ্তাহের মধ্যে কোথাও দেখা বা শোনা যায়নি। দ্বিতীয়ত—ভিয়েতনাম সফরের জন্য তিনি নো-শো ছিলেন। এখন—সিঙ্গাপুরের নৌবাহিনী প্রধানের সঙ্গে তার পূর্ব নির্ধারিত বৈঠকেও অনুপস্থিত তিনি। এর কারণ কি তাকে গৃহবন্দী করে রাখা?

পোস্টের সঙ্গে উইলিয়াম শেক্সপিয়রের বিখ্যাত নাটক হ্যামলেটের বিখ্যাত উক্তি ‘সামথিং ইজ রোটেন ইন দ্য স্ট্যাট অব ডেনমার্ক’ যোগ করেছেন।

Advertisements

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এ বিষয়ে চীনের পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে মন্তব্যের অনুরোধের জবাব দেয়নি। টোকিওতে মার্কিন দূতাবাস বলেছে, তারা তাৎক্ষণিকভাবে আর কোনো মন্তব্য করেনি।

বৃহস্পতিবার রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছিল, লি গত সপ্তাহে ভিয়েতনামের প্রতিরক্ষা নেতাদের সঙ্গে একটি নির্ধারিত বৈঠক থেকে হঠাৎ প্রত্যাহার করে নিয়েছেন। তাকে শেষবার ২৯ আগস্ট বেইজিংয়ে আফ্রিকান দেশগুলোর সঙ্গে একটি নিরাপত্তা ফোরামে মূল বক্তব্য দিতে দেখা গেছে। এর আগে তিনি রাশিয়া ও বেলারুশ সফরে উচ্চ পর্যায়ের বৈঠক করেছেন।

মার্কিন সরকারের ধারণা লিকে তদন্তের অধীনে রাখা হয়েছে। শুক্রবার ফাইন্যান্সিয়াল টাইমস জানিয়েছে, তিন মার্কিন কর্মকর্তা এবং দুই ব্যক্তিকে গোয়েন্দা তথ্য সম্পর্কে অবহিত করা হয়েছে। প্রতিবেদনে তদন্তের ধরণ উল্লেখ করা হয়নি।

সিঙ্গাপুর নৌবাহিনীর রিয়ার অ্যাডমিরাল শন ওয়াট ৪ থেকে৯ সেপ্টেম্বর পর্যন্ত চীনে ছিলেন এবং পিএলএ নৌবাহিনীর কমান্ডার ডং জুন এবং অন্যান্য নৌবাহিনীর নেতাদের সঙ্গে দেখা করেছেন বলে সিঙ্গাপুরের প্রতিরক্ষা মন্ত্রণালয় তার ওয়েবসাইটে জানিয়েছে। ওয়েবসাইটে তাদের সঙ্গে অথবা লি এর সঙ্গে দেখা করার কথা উল্লেখ করেনি।

Advertisements

জনসাধারণের দৃষ্টিভঙ্গি থেকে দীর্ঘ সময় নিখোঁজ এবং সাম্প্রতিক মাসগুলোতে পিপলস লিবারেশন আর্মির এলিট রকেট ফোর্সের নেতৃত্বে নাড়া দেওয়ার পরে জুলাই মাসে চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং-এর ব্যাখ্যাতীত প্রতিস্থাপনের পরে লিকে ঘিরে নতুন জল্পনা শুরু হয়েছে।

সিঙ্গাপুরের লি কুয়ান ইউ স্কুল অব পাবলিক পলিসির সহযোগী অধ্যাপক আলফ্রেড উ বলেছেন, ‘কিনের পরপরই লি-এর অন্তর্ধান, বহির্বিশ্বের কাছে চীনা অভিজাত রাজনীতি কতটা রহস্যময় হতে পারে তারই ইঙ্গিত৷ শির অধীনে চীন বিশ্বের কাছে নিজেকে ব্যাখ্যা করার কোনো প্রয়োজনই মনে করে না।’

এই পদক্ষেপগুলো চীনের নেতৃত্বে স্বচ্ছতার অভাব এবং অপ্রত্যাশিত সিদ্ধান্ত নেওয়ার বিষয়ে বিশ্লেষক এবং কূটনীতিকদের কাছ থেকে প্রশ্ন তুলেছে। লিকে মার্চ মাসে নিযুক্ত করা হয়েছিল। তিনি চীনের পাঁচটি স্টেট কাউন্সিলরদের মধ্যে একজন। এটি হলো মন্ত্রিসভার একটি পদ যা একজন নিয়মিত মন্ত্রীর চেয়ে উঁচু মানের।

রাশিয়ার বৃহত্তম অস্ত্র রপ্তানিকারক রোসোবোরোনেক্সপোর্টের কাছ থেকে অস্ত্র কেনার জন্য ২০১৮ সালে মার্কিন যুক্তরাষ্ট্র লির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন