English

31 C
Dhaka
শনিবার, মে ৪, ২০২৪
- Advertisement -

জাপানের ক্ষমতাসীন দলের এমপি গ্রেপ্তার

- Advertisements -
Advertisements

জাপানে ক্ষমতাসীন দলের আইন প্রণেতা ইয়োশিতাকা ইকেদা (৫৭) ও তাঁর ৪৫ বছর বয়সী সেক্রেটারি রাজনৈতিক তহবিল নিয়ন্ত্রণ আইন লঙ্ঘনের সন্দেহে রবিবার গ্রেপ্তার হয়েছেন। তাঁর সেক্রেটারি ইকেদাও (৪৫) গ্রেপ্তার হয়েছেন। জিজি প্রেসসহ জাপানি গণমাধ্যমগুলোর বরাত দিয়ে এএফপি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

Advertisements

স্থানীয় গণমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হয়েছে, জাপানি প্রসিকিউটররা এই তহবিল কেলেঙ্কারিতে রবিবার প্রথম কাউকে গ্রেপ্তার করলেন।

এই কেলেঙ্কারির কারণে গত মাসে প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা তাঁর চার মন্ত্রীকে প্রতিস্থাপন করতে বাধ্য হয়েছিলেন। আইন অনুযায়ী রাজনৈতিক তহবিলসংক্রান্ত ব্যর্থতার জন্য কিশিদা গত মাসে সরকারের শীর্ষ মুখপাত্র, বাণিজ্যমন্ত্রী এবং অন্য দুই মন্ত্রীকে বরখাস্ত করেছিলেন। 

প্রতিবেদন অনুসারে, ইকেদার বিরুদ্ধে অবৈধভাবে প্রায় ৪৮ মিলিয়ন ইয়েন (তিন লাখ ৩০ হাজার মার্কিন ডলার) গ্রহণের সন্দেহ রয়েছে। টোকিওর পাবলিক প্রসিকিউটররা গত মাসে ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) অফিসে অভিযান চালানোর পর রবিবার তাঁকে গ্রেপ্তার করা হয়।

গত মাসে বরখাস্ত হওয়া চার সাবেক মন্ত্রীও একই দলভুক্ত। 

গ্রেপ্তারের পর ইকেদা এলডিপি থেকে বিচ্ছিন্ন হয়েছেন বলে জানা গেছে। তিনি দলের বৃহত্তম উপদলের অন্তর্ভুক্ত ছিলেন। এর আগে তিনি গত বছর খুন হওয়া সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের সরকারের নেতৃস্থানীয় অবস্থানে ছিলেন।

এদিকে প্রতিবেদনের সত্যতা নিশ্চিত করতে প্রসিকিউটর বা এলডিপি কর্মকর্তাদের সঙ্গে তাৎক্ষণিকভাবে যোগাযোগ করা যায়নি বলে এএফপি উল্লেখ করেছে।
সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন