English

24 C
Dhaka
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
- Advertisement -

ট্রাম্পের পরিণতি সাদ্দামের চেয়ে ভালো হবে না: ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি

- Advertisements -

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পরিণতি ইরাকের সাবেক স্বৈরশাসক সাদ্দামের চেয়ে ভালো হবে না বলে মন্তব্য করেছেন ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি। আজ বুধবার মন্ত্রিসভার বৈঠকে এসব কথা বলেন তিনি।
ড. হাসান রুহানি বলেন, ইরাকের সাদ্দাম ইরানের বিরুদ্ধে সামরিক যুদ্ধ চাপিয়ে দিয়েছিল আর মার্কিন যুক্তরাষ্ট্রের ট্রাম্প চাপিয়ে দিয়েছে অর্থনৈতিক যুদ্ধ। সে সময় ইরানি জনগণ কাঁধে কাঁধ মিলিয়ে ঐক্যবদ্ধভাবে সাদ্দামকে পরাজিত করে। এরপর সেই সাদ্দামের মৃত্যু হয় ফাঁসি কাষ্ঠে।
রুহানি বলেন, যারাই ইরানিদের পরাজিত করতে চেয়েছে তাদের বিরুদ্ধেই ইরানিরা প্রতিরোধ গড়ে তুলেছে এবং বিজয়ী হয়েছে। ইরান আন্তর্জাতিক ফোরামেও মার্কিন যুক্তরাষ্ট্রকে ব্যর্থতার স্বাদ আস্বাদনে বাধ্য করেছে বলে তিনি মন্তব্য করেন।
প্রতিবেশী দেশগুলোর সঙ্গে ইরানের সম্পর্ক জোরদারের প্রতি ইঙ্গিত করে প্রেসিডেন্ট আরও বলেন, আজারবাইজানের ভূখণ্ড মুক্ত হওয়ার বিষয়টি ইরানের সঙ্গে সম্পর্কের ওপর ইতিবাচক প্রভাব ফেলেছে। ইরান ও আজারবাইজান ‘খোদাঅফারিন’ বাধের মাধ্যমে পানি সংরক্ষণ ও বিদ্যুৎ উৎপাদনের বিষয়ে ঐক্যমত্যে পৌঁছেছে।
ইরান ও আফগানিস্তানের মধ্যে ট্রেন চলাচল শুরু হওয়ায় সন্তোষ প্রকাশ করে তিনি বলেন, দুই দেশের মধ্যে খাফ-হেরাত রেল লাইন মাজার শরীফকে যুক্ত করার পাশাপাশি তা মধ্য এশিয়া ও উজবেকিস্তানকে সংযুক্ত করবে বলে আশা করছি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন