English

38 C
Dhaka
বৃহস্পতিবার, মে ২, ২০২৪
- Advertisement -

তুরস্কের ডিম রপ্তানি হবে সিঙ্গাপুরে

- Advertisements -

সিঙ্গাপুরে রপ্তানি হতে যাচ্ছে তুরস্কের ডিম। শুক্রবার সিঙ্গাপুরের খাদ্য সংস্থা (এসএফএ) এই তথ্য নিশ্চিত করেছে। ফেসবুকে দেওয়া এক পোস্টে তারা জানায়, ‘আমাদের খাদ্য নিরাপত্তা আমরা আরও জোরদার করতে চাই। তবে বৈশ্বিক খাদ্য সরবরাহের অনিশ্চয়তা থেকে কোনো দেশই নিরাপদ নয়।’

Advertisements

বিশ্বজুড়ে বার্ড ফ্লুর মতো রোগে সংকট দেখা দিয়েছে ডিমের। জ্বালানি ও খাবারের খরচ বেড়ে যাওয়ায় খামারের খরচও বেড়েছে। অনেকে ব্যবসাও ছেড়ে দিচ্ছেন। ফলে চাহিদা মোতাবেক ডিমের যোগান মিলছে না পুরোপুরি।

এমন অবস্থায় তুরস্ক থেকে ডিম আমদানি করার সিদ্ধান্ত নিয়েছে সিঙ্গাপুর। এর আগে চলতি বছর এপ্রিলে ইন্দোনেশিয়া থেকে ডিম আমদানির ঘোষণা দিয়েছিল তারা। ২০১৯ সালে ১২টি দেশ থেকে ডিম আমদানি করতো দেশটি। এখন এই সংখ্যা ১৯।

Advertisements

সিঙ্গাপুরের দুই তৃতীয়াংশ ডিমই আমদানি করা। বেশিরভাগই আসে নিকটবর্তী দেশ মালয়েশিয়া থেকে। এ ছাড়া অস্ট্রেলিয়া, জাপান, কোরিয়া, নিউ জিল্যান্ড, পোল্যান্ড, স্পেন এবং থাইল্যান্ড থেকে ডিম আমদানি করে তারা। বাকি ৩৩ শতাংশ ডিম তারা নিজেদের দেশেই উৎপাদন করে। দেশটিতে বর্তমানে তিনটি স্থানীয় ডিমের খামার রয়েছে। ২০২৪ সালের মধ্যে এখান থেকে চাহিদার ৫০ শতাংশ নিয়ে যাওয়ার পরিকল্পনা তাদের।

এসএফএ এর আগে জানিয়েছিলেন, এই ডিমগুলো আমদানির আগে অবশ্যই সঠিক পরীক্ষা নিরীক্ষা করতে হবে। এটি নিয়ে কাজ করবেন দেশটি পশুচিকিৎসা সেবা, পশু রোগ নিয়ন্ত্রণ ও অন্যান্য সংস্থা। ডিমগুলো অবশ্যই বার্ডফ্লুমুক্ত এলাকা থেকে আমদানি করা হবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন