English

23 C
Dhaka
সোমবার, মে ৬, ২০২৪
- Advertisement -

দুই মার্কিন নাগরিককে ছেড়ে দিলো তালেবান

- Advertisements -
Advertisements

আফগানিস্তানে আটক হওয়া দুই মার্কিন নাগরিককে মুক্তি দিয়েছে দেশটির তালেবান সরকার। মঙ্গলবার (২০ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করে। একই দিনে, বিশ্ববিদ্যালয়ে নারীদের যাওয়া নিষিদ্ধ করেছে তালেবান সরকার। এতে নিন্দা জানাচ্ছে বিভিন্ন আন্তর্জাতিক সংগঠন।

Advertisements

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস বলেছেন, ‘আমরা বুঝতে পারছি, তালেবানের পক্ষ থেকে একটি শুভেচ্ছা বার্তা এটি। বন্দী বা বন্দীদের কোনো অদলবদলের অংশ নয় এ ঘটনা। সেখানে কোনো অর্থও বিনিময়ও করা হয়নি।’

কূটনীতিকদের বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট বলছে, মুক্তি পাওয়া দুই মার্কিন নাগরিক কাতারে পৌঁছেছেন।

ওই দুই মার্কিন নাগরিকের পরিচয় প্রকাশ করা হয়নি। নেড প্রাইস বলেছেন, গোপনীয়তার নিয়ম রক্ষায় তাদের পরিচয় দেওয়া যাচ্ছে না।

দৈনিক প্রেস ব্রিফিংয়ে নেড প্রাইস আরও বলেন, ওয়াশিংটন তালেবানদের সঙ্গে আফগানিস্তানে বন্দী কোনো মার্কিন নাগরিককে মুক্তি দেওয়ার জন্য যোগাযোগ অব্যাহত রেখেছে। কিন্তু তারা কারা কিংবা কতজনকে সেখানে আটকে রাখা হতে পারে তার তথ্য প্রদান করেননি তিনি।

তিনি আরও বলেন, ‘আমরা আফগানিস্তানে আটক দুই আমেরিকান নাগরিকের মুক্তিকে স্বাগত জানাতে পারি। আমরা মার্কিন নাগরিকদের সমস্ত সহায়তা দিচ্ছি। তারা শিগগির তাদের প্রিয়জনদের সঙ্গে মিলিত হবেন।’

এদিকে, তালেবানের উচ্চ শিক্ষামন্ত্রালয় নিষেধাজ্ঞা দিয়েছে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত আফগানিস্তানে নারীদের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ থাকবে।

আফগানিস্তান নিয়ে নিউইয়র্কে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে এ ঘোষণার কথা ওঠে। কাউন্সিলের বৈঠকে মার্কিন যুক্তরাষ্ট্র ও ব্রিটিশ জাতিসংঘের দূতরা এই পদক্ষেপের নিন্দা জানান।

জাতিসংঘে নিযুক্ত মার্কিন উপ-রাষ্ট্রদূত রবার্ট উড তালেবানের এ কর্মকাণ্ডের নিন্দা জানিয়েছেন।

২০২১ সালের ১৫ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুল নিয়ন্ত্রণে নেয় সশস্ত্র গোষ্ঠী তালেবান। ২০ বছর ধরে চলা যুদ্ধের অবসান ঘটিয়ে সে বছর ৩১ আগস্ট আফগানিস্তানের মাটি ত্যাগ করে যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশের সেনারা। শান্তি ফিরিয়ে আনতে দেশ শাসনের দায়ভার নেয় তালেবান।

আফগানিস্তানে ক্ষমতা নিয়ন্ত্রণের পর সশস্ত্র গোষ্ঠী তালেবান একের পর এক নিষেধাজ্ঞা জারি করছে দেশটির নারীদের বিরুদ্ধে। এর আগে রাজধানী কাবুলের পার্ক ও বিনোদনকেন্দ্রগুলোতে নারীদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে তালেবান সরকার। এমনকি আফগান নারীরা জিমেও যেতে পারবেন না।

এর আগেও ঘরের বাইরে বের হলে শরীর ঢেকে বের হওয়া, ঘুরতে গেলে পুরুষ অভিভাবক সঙ্গে নেওয়া, এমনকি দেশটির মাধ্যমিকের নারী শিক্ষার্থীরা এখনও স্কুলে ফিরতে পারেনি। যদিও তালেবান সরকার বারবার নারী শিক্ষা বাস্তবায়নের প্রতিশ্রুতি দিয়ে আসছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন