English

30 C
Dhaka
শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
- Advertisement -

নিজেদের অধিকার রক্ষার দাবিতে কাবুলে নারীদের বিক্ষোভ, ছত্রভঙ্গ করেছে তালেবান

- Advertisements -

তালেবান আফগানিস্তান দখলে নেওয়ার পর নিজেদের অধিকার রক্ষার দাবিতে বিক্ষোভে নেমেছে অর্ধশত আফগান নারী। তবে তাদের এই বিক্ষোভে ছত্রভঙ্গ করার অভিযোগ উঠেছে তালেবানের বিরুদ্ধে। নারীদের লক্ষ্য করে কাঁদানে গ্যাস ও পিপার স্প্রে ছোড়ার অভিযোগ উঠেছে।

বিক্ষোভকারীরা বলছেন, তারা একটি সেতু দিয়ে হেঁটে প্রেসিডেন্ট ভবনের দিকে যাওয়ার চেষ্টা করলে তাদের লক্ষ্য করে কাঁদানে গ্যাস এবং পিপার স্প্রে ছোঁড়া হয়। কাবুল এবং হেরাতে নারীদের বেশ কয়েকটি বিক্ষোভের মধ্যে এটি সর্বশেষ বিক্ষোভ।

নারীরা বাইরে কাজ করার অধিকার এবং মন্ত্রী পরিষদে অন্তর্ভুক্ত হওয়ার আহ্বান জানিয়েছে এই বিক্ষোভে। এদিকে কিছুদিনের মধ্যে আফগানিস্তানে নতুন সরকার ঘোষণা করা হবে। তালেবান বলছে, নারীরা সরকার বিভিন্ন কাজে যোগদান করতে পারবে কিন্তু কোন মন্ত্রীর পদে দায়িত্ব নিতে পারবে না।

১৯৯৬ এবং ২০০১ সালে তালেবান ক্ষমতায় থাকায় সময় নারীদের সাথে যে আচরণ করেছিলো সেই আচরণ আবারও হবে কিনা তাই নিয়ে ভয় পাচ্ছে তারা। এক নারী সাংবাদিক বলেন, পঁচিশ বছর আগে যখন তালেবান এসেছিল, তারা আমাকে স্কুলে যেতে বাধা দিয়েছিল। তাদের শাসনের পাঁচ বছর পর, আমি পড়াশুনা করেছি এবং কঠোর পরিশ্রম করেছি। আমাদের উন্নত ভবিষ্যতের জন্য হলেও, আমরা এটি হতে দেব না।

এদিকে, কাবুলের উত্তরের পঞ্জশির উপত্যকায়ও সংঘর্ষ ছড়িয়ে পড়েছে, যেখানে স্থানীয় যোদ্ধারা তালেবান দখল রুখতে লড়াই চালিয়ে যাচ্ছে। কিন্তু তালেবান বলছে যে, তারা আরও দুটি জেলার নিয়ন্ত্রণ নিয়েছে এবং প্রদেশটির কেন্দ্রের দিকে এগিয়ে যাচ্ছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

৭ দিন স্কুল বন্ধের দাবি

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন