English

31 C
Dhaka
রবিবার, মে ৫, ২০২৪
- Advertisement -

নিজের সমকামী সঙ্গীকে পররাষ্ট্রমন্ত্রী করলেন ফরাসি প্রধানমন্ত্রী

- Advertisements -
Advertisements

ফরাসি প্রধানমন্ত্রী গ্যাব্রিয়েল অ্যাটাল তার সাবেক সমকামী পার্টনার স্টিফেন সেজার্নকে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন। অবশ্য গ্যাব্রিয়েল কিংবা সেজার্ন কেউই তাদের সম্পর্ক ভেঙে যাওয়ার বিষয়টি এর আগে কখনো নিশ্চিত করেননি।

Advertisements

সোমবার (৮ জানুয়ারি) ফ্রান্সের সাবেক প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্নের পদত্যাগের পরে মন্ত্রিসভায় বড় রদবদল হয়। তারই অংশ হিসেবে সাবেক পররাষ্ট্রমন্ত্রী ক্যাথরিন কোলোনাকে সরিয়ে নিজের পার্টনারকে ওই পদ দিয়েছেন অ্যাটাল। অবশ্য সেজোর্ন নিজেও ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনের রাজনৈতিক দলের সদস্য ও ইউরোপীয় সংসদের একটি বিশেষ গোষ্ঠীর নেতৃত্বে রয়েছেন।

মঙ্গলবার (৯ জানুয়ারি) ৩৪ বছর বয়সী গ্যাব্রিয়েল অ্যাটালকে ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। ২০১৮ সালে ম্যাক্রোঁর সরকারে যোগ দেওয়ার আগে নিজের সমকামী সম্পর্কের বিষয়টি প্রকাশ্যে আনেন ফরাসি প্রধানমন্ত্রী। ফলে ইউরোপীয় দেশটির ইতিহাসে সর্বকনিষ্ঠ ও প্রকাশ্যে নিজেকে সমকামী ঘোষণা দেওয়া প্রথম প্রধানমন্ত্রী হলেন গ্যাব্রিয়েল।

এতদিন ফ্রান্সের শিক্ষামন্ত্রী পদে দায়িত্ব পালন করে আসছিলেন তরুণ এ নেতা। সাম্প্রতিক জনমত জরিপে দেশটির অন্যতম জনপ্রিয় রাজনীতিবিদ হিসেবেও উঠে এসেছিল গ্যাব্রিয়েলের নাম। তারই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী হিসেবে তার নাম ঘোষণা করেন প্রেসিডেন্ট ম্যাক্রোঁ। গ্যাব্রিয়েলকে উদ্দেশ্য করে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সের এক পোস্টে ম্যাক্রোঁ লেখেন, আমি আপনার শক্তি ও প্রতিশ্রুতির ওপর ভরসা করতে পারি।

আরও তিন বছর ফ্রান্সের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন ম্যাক্রোঁ। বিশ্লেষকরা বলছেন, সাম্প্রতিক সময়ে বেশ কিছু বিতর্কিত নীতি ও বিক্ষোভের কারণে ফরাসি সরকারের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত হয়েছে। এমন পরিস্থিতি থেকে বেরিয়ে আসার জন্য শাসনব্যবস্থায় কিছু সংশোধন প্রয়োজন। তারই জেরে মন্ত্রিসভায় রদবদলের সিদ্ধান্ত নিয়েছেন ম্যাক্রোঁ।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন