English

23 C
Dhaka
সোমবার, মে ৬, ২০২৪
- Advertisement -

ফাঁস হওয়া গোয়েন্দা তথ্য: আরেকটু হলে ব্রিটিশ বিমান ভূপাতিত করছিল রাশিয়া

- Advertisements -

সম্প্রতি অনলাইনে যুক্তরাষ্ট্রের কিছু সামরিক নথি ফাঁস হয়েছে। এই নথিতে যুক্তরাষ্ট্রের বন্ধু দেশ, শত্রু দেশে গোয়েন্দাগিরির তথ্য, ইউক্রেন যুদ্ধ নিয়ে তথ্য ছাড়াও আরও অনেক তথ্য রয়েছে।

নথিতে ব্রিটিশ গোয়েন্দা বিমানের সঙ্গে রাশিয়ার যুদ্ধবিমানের মুখোমুখি হওয়ার একটি ঘটনা প্রকাশ পেয়েছে। তথ্য অনুসারে, রাশিয়ার যুদ্ধবিমান আরেকটু হলেই যুক্তরাজ্যের গোয়েন্দা বিমান গুলি করে ভূপাতিত করছিল।

Advertisements

গার্ডিয়ানে প্রকাশিত খবর অনুসারে, গত বছরের (২০২২ সাল) ২৯ সেপ্টেম্বর ক্রিমিয়া উপদ্বীপে এই ঘটনা ঘটে।

যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস অক্টোবরে দেশটির সংসদে এই ঘটনা প্রকাশ করেছিলেন। তিনি বলেছিলেন, ‘রাশিয়ার একটি যুদ্ধবিমান তাদের অস্ত্রহীন গোয়েন্দা বিমানের কাছে   একটি ক্ষেপণাস্ত্র ছোড়ে।’ যুক্তরাজ্যের গোয়েন্দা বিমানটি কৃষ্ণসাগরের আকাশে আন্তর্জাতিক সীমায় টহল দিচ্ছিল বলে জানান বেন ওয়ালেস।

ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী ওই সময় আরও বলেছিলেন, এই ঘটনাকে যুক্তরাজ্য ‘ইচ্ছাকৃত উত্তেজনা বৃদ্ধি’ হিসেবে মনে করেনি। তবে মস্কোকে বেপরোয়া বলে অভিহিত করেছিলেন তিনি।

যুক্তরাষ্ট্রের ফাঁস হওয়া নথিতে এই ঘটনাকে ‘প্রায় ভূপাতিত ইউকে আরকে’ হিসেবে অভিহিত করা হয়েছে।

Advertisements

নথিতে রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের, যুক্তরাজ্যের এবং ফ্রান্সের যুদ্ধবিমানের মুখোমুখি হওয়ার আরও কিছু ঘটনার বিস্তারিত উল্লেখ করা আছে। ন্যাটোর সংবিধানের আর্টিকেল ৫ অনুসারে, কোনো জোট সদস্যের ওপর সশস্ত্র হামলা সর্বপরি জোটের ওপর হামলা হিসেবে বিবেচিত হবে।

ফাঁস হওয়া নথিতে যুক্তরাজ্যের গোয়েন্দা বিমানের সঙ্গে রাশিয়ার ‍যুদ্ধবিমানের এই ঘটনাকে ‘অধিক তাৎপর্যপূর্ণ’ হিসেবে উল্লেখ করা হয়েছে। কারণ, এই ঘটনা যুক্তরাষ্ট্র এবং ন্যাটো মিত্রদের সরাসরি ইউক্রেনের যুদ্ধের ময়দানে নিয়ে আসতে পারতো।

এই ঘটনা নিয়ে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং রাশিয়া কেউই মন্তব্য করতে চায়নি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন