English

29 C
Dhaka
সোমবার, মে ২০, ২০২৪
- Advertisement -

বিদেশি শিক্ষার্থীদের আবারও দুঃসংবাদ দিলো অস্ট্রেলিয়া

- Advertisements -
Advertisements

ভিসা পাওয়ার ক্ষেত্রে বিদেশি শিক্ষার্থীদের জন্য প্রয়োজনীয় সঞ্চয়ের পরিমাণ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়া। শুক্রবার (১০ মে) থেকে, স্টুডেন্ট ভিসা পেতে কমপক্ষে ২৯ হাজার অস্ট্রেলিয়ান ডলার বা ১৯ হাজার ৫৭৬ মার্কিন ডলার পরিমাণ অর্থ সঞ্চয় হিসেবে দেখাতে হবে। বাংলাদেশি মুদ্রায় যা ২১ লাখ ৪৯ হাজার টাকা (১ ডলার = ১০৯ টাকা ৮১ পয়সা হিসাবে)।

ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে জানা গেছে, রেকর্ড অভিবাসন রোধ ও অবৈধ পন্থায় শিক্ষার্থী ভর্তি ঠেকাতে এমন সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়া সরকার। এদিকে, সাত মাসের মধ্যে দ্বিতীয়বারের মতো সঞ্চয়ের পরিমাণ বৃদ্ধি করলো অস্ট্রেলয়া। গত বছরের অক্টোবরে এই সঞ্চয়ের পরিমাণ ২১ হাজার অস্ট্রেলিয়ান ডলার থেকে বাড়িয়ে ২৪ হাজার ৫০৫ অস্ট্রেলিয়ান ডলার করা হয়েছিল।

Advertisements

২০২২ সালে করোনা সংক্রান্ত বিধিনিষেধ তুলে নেওয়ার পর থেকে অস্ট্রেলিয়াতে অভিবাসী আগমনের হার আকস্মিকভাবে বেড়ে যায়, যাদের অধিকাংশই আন্তর্জাতিক শিক্ষার্থী। এতে বাসাভাড়া বেড়ে যাওয়া থেকে শুরু করে অভ্যন্তরীণভাবে নানা সমস্যায় পড়তে থাকেন অস্ট্রেলিয়ার নাগরিকরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে শিক্ষার্থী ভিসার নিয়মগুলো কঠোর করার জন্য সাম্প্রতিক সময়ে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে অস্ট্রেলিয়া কর্তৃপক্ষ।

চলতি বছেরের মার্চে শিক্ষার্থী ভিসার জন্য ইংরেজি ভাষার আবশ্যিক দক্ষতা (উদাহরণ: আইএলটিএস স্কোর) আরও বাড়ায় অস্ট্রেলিয়া। সেই সঙ্গে পড়ালেখা শেষ হওয়ার পর দেশটিতে দীর্ঘসময় বসবাসের সুযোগও বাতিল করে দেয় দেশটি।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ক্লার ও’নিল এক বিবৃতিতে জানিয়েছেন, অস্ট্রেলিয়ার কয়েকটি বিশ্ববিদ্যালয় অবৈধ বা শোষণমূলক অভিবাসন বাণিজ্যের সঙ্গে যুক্ত রয়েছে। সম্প্রতি তার মন্ত্রণালয় থেকে এমন ৩৪টি বিশ্ববিদ্যাল্যয় কর্তৃপক্ষকে সতর্ক করে চিঠি পাঠিয়েছে।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, অবৈধ কাজে জড়িত থাকার প্রমাণ পাওয়া গেলে এসব শিক্ষাপ্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেওয়া হবে ও তাদের কার্যক্রম বন্ধ করে দেওয়া হবে। পাশাপাশি কোনো শিক্ষার্থী অবৈধভাবে অস্ট্রেলিয়ায় প্রবেশ করলে তাদের দুই বছর পর্যন্ত জেল হতে পারে ও ভিসা বাতিল করা হতে পারে।

ক্লার ও’নিল বলেন দাবি, এমন সিদ্ধান্ত আমাদের দেশে অভিবাসীর সংখ্যা উল্লেখযোগ্য হারে কমিয়ে আনবে। আমরা অস্ট্রেলিয়ার ইতিহাসে, অভিবাসীদের সংখ্যায় সবচেয়ে বড় হ্রাস আনতে চলেছি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন