English

32 C
Dhaka
রবিবার, মে ১৯, ২০২৪
- Advertisement -

বোয়িংয়ে অনিয়মের অভিযোগে যুক্তরাষ্ট্রের তদন্ত শুরু

- Advertisements -

মার্কিন বিমান নির্মাতা বোয়িংয়ে অনিয়ম নিয়ে তদন্ত শুরু করেছে যুক্তরাষ্ট্রের বিমান চলাচল কর্তৃপক্ষ এফএএ। বোয়িংয়ের কাছ থেকে তথ্য পাওয়ার পর এই তদন্ত শুরুর কথা সোমবার জানিয়েছে এফএএ।

সম্প্রতি বোয়িংয়ের একজন কর্মী ৭৮৭ ড্রিমলাইনার বিমান তৈরির প্রক্রিয়ায় ‘অনিয়ম’ দেখার পর বিষয়টি তাঁর ঊর্ধ্বতন কর্মকর্তাকে জানান। এরপর ৭৮৭ প্রকল্পের প্রধান স্কট স্টকার ২৯ এপ্রিল কর্মীদের দেওয়া এক ই-মেইলে জানান, অনিয়মের বিষয়ে দ্রুত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

Advertisements

এ ছাড়া তিনি বলেন, বিমান তৈরির সময় যে পরীক্ষাগুলো করা প্রয়োজন তার মধ্যে কিছু পরীক্ষা না করেই সব পরীক্ষা করা হয়েছে বলে কয়েকজন কর্মী রেকর্ডবুকে লিখে রেখেছেন। এই বিষয়টি এফএএকে জানানো হয়েছে বলেও জানান স্টকার।

এর পরই সোমবার এফএএ জানায়, তারা বোয়িংয়ে এমন অনিয়ম নিয়ে তদন্ত শুরু করেছে।

Advertisements

সমস্যাগ্রস্ত বোয়িং
১৭ এপ্রিল সিনেটে শুনানির সময় বোয়িংয়ের একজন তথপ্রদানকারী অভিযোগ করেছিলেন, ৭৮৭ বিমান তৈরির প্রক্রিয়ায় নিরাপত্তার বিষয়ে যথেষ্ট গুরুত্ব না দেওয়ার অভিযোগ করায় তাঁকে প্রতিশোধপরায়ণতার শিকার হতে হয়েছে।

গত ফেব্রুয়ারিতে এফএএর পরামর্শক প্যানেল বোয়িংয়ের নিরাপত্তা সংস্কৃতিতে চরম ঘাটতি খুঁজে পেয়েছিল। তারা বলেছে, বোয়িংয়ের ব্যবস্থাপনা পরিষদ ও কর্মীদের মধ্যে যোগাযোগ খুব ভালো নয়। আর কোনো কর্মী নিরাপত্তা নিয়ে অভিযোগ করলে যে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয় না, সে ব্যাপারে নিশ্চিত হতে পারেনি এফএএর প্যানেল।

দুর্ঘটনা
এ ছাড়া গত জানুয়ারিতে আলাস্কা এয়ারলাইনসের একটি বোয়িং ৭৩৭ ম্যাক্স-৯ বিমান ১৬ হাজার ফুট ওপড়ে থাকার সময় তার এক্সিট দরজার সিল খুলে গিয়েছিল।

আর গত মাসে ডেল্টা এয়ারলাইনসের একটি বোয়িং বিমান নিউ ইয়র্ক থেকে ওড়ার কিছুক্ষণ পর তার ইমারজেন্সি এক্সিট স্লাইড খুলে গিয়েছিল।
সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন