English

42.2 C
Dhaka
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
- Advertisement -

ভারতকে কম দামে তেল দিতে চায় রাশিয়া

- Advertisements -

ইউক্রেনে রাশিয়ার হামলার জেরে আন্তর্জাতিক চাপ বৃদ্ধির মধ্যেই ভারতের কাছে কম দামে তেল বিক্রির প্রস্তাব দিয়েছে মস্কো। বিষয়টির সঙ্গে সংশ্লিষ্টদের বরাত দিয়ে এনডিটিভি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

নিষেধাজ্ঞা-বিধ্বস্ত রাশিয়া আগে ভারতকে যে দামে তেল দিত, তার চেয়ে প্রতি ব্যারেলে ৩৫ ডলার ছাড় দেওয়ার প্রস্তাব দিয়েছে বলেও ওই প্রতিবেদনে বলা হয়েছে।

Advertisements

রাশিয়া চায় ভারত এ বছর ১৫ মিলিয়ন ব্যারেল তেল নিক।

সরকারি পর্যায়ে বিষয়টি নিয়ে আলোচনা চলছে। এদিকে এশিয়ার মধ্যে দ্বিতীয় তেল আমদানিকারক দেশ ভারত মস্কোর বিরুদ্ধে নিষেধাজ্ঞার আন্তর্জাতিক চাপে রয়েছে। ভারতে সম্প্রতি দফায় দফায় তেলের দাম বেড়েই চলেছে।

ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর পর ইউরোপ এবং যুক্তরাষ্ট্রজুড়ে ক্রেতারা তেল আমদানি বন্ধ করে দেওয়ায় রাশিয়ার তেলের ব্যারেলগুলো এশিয়ায় বেশি পরিমাণে প্রবাহিত হচ্ছে। ভারত ও চীন এসব তেলের মূল ক্রেতা।

Advertisements

ভারতের কাছে তেলে ব্যবসা আকর্ষণীয় করে তোলার জন্য রুপ-রুবলের আর্থিক লেনদেনের পথ সুগম করারও প্রস্তাব দিয়েছে রাশিয়া।

ইতোমধ্যেই ভারতে পৌঁছেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। গতকাল বৃহস্পতিবার বিকেলে দিল্লিতে অবতরণ করেন তিনি। ইউক্রেন সংকটের মধ্যেই বাণিজ্য ও অন্যান্য সম্পর্ক চলমান রাখার পন্থা খুঁজছে ভারত ও রাশিয়া। এ বিষয়েই আলোচনা হওয়ার কথা রয়েছে দেশ দুটির।

সব মিলিয়ে দুই দিনের ভারত সফরে এসেছেন লাভরভ। আজ শুক্রবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে দেখা করার কথা রয়েছে তাঁর।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন