English

29 C
Dhaka
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
- Advertisement -

ভারতের রাজধানী দিল্লিতে তাপমাত্রা নামল ৩ ডিগ্রিতে

- Advertisements -

ভারতের রাজধানী দিল্লিতে গত কয়েক দিন ধরেই কমছিল তাপমাত্রা। তবে শনিবার সকালে তা নামল সব চেয়ে নিচে। চলতি মৌসুমে এখনও পর্যন্ত সবচেয়ে কম তাপমাত্রা আজই দেখা গেছে ভারতে। দিল্লির তাপমাত্রা আজ ৩.৯ ডিগ্রি সেলসিয়াস।
ভারতের আবহাওয়া দফতর বলছে, শনিবার সফদরজং পর্যবেক্ষণ কেন্দ্রে সর্বনিম্ন তাপমাত্রা রয়েছে ৩.৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি কম। সর্বোচ্চ তাপমাত্রা অবশ্য ২১ ডিগ্রির কাছাকাছি রয়েছে। লোধি রোড পর্যবেক্ষণ কেন্দ্র ও আয়ানগর পর্যবেক্ষণ কেন্দ্রে তাপমাত্রা রেকর্ড হয়েছে আরও কম। এই দুই পর্যবেক্ষণ কেন্দ্রের যথাক্রমে ৩.৩ ডিগ্রি সেলসিয়াস ও ৩.৪ ডিগ্রি সেলসিয়াস সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে।
আবহাওয়া দফতর জানিয়েছে, পশ্চিম হিমালয়ে তুষারপাত শুরু হওয়ার পর থেকেই কমতে শুরু করেছে দিল্লির তাপমাত্রা। গতকাল জাফরপুর পর্যবেক্ষণ কেন্দ্রে এই মৌসুমে সবচেয়ে কম তাপমাত্রা রেকর্ড হয়েছিল। তা ছিল ২.৭ ডিগ্রি সেলসিয়াস। যার ফলে জারি করা হয়েছে সতর্কতা।
প্রসঙ্গত, যখন কোনও জায়গার সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যায় ও সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৪.৪ ডিগ্রি কম থাকে তখন তাকে ‘কোল্ড ডে’ বলা হয়। আর যখন সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৬.৫ ডিগ্রির নিচে নেমে যায় তখন তাকে ‘সিভিয়ার কোল্ড ডে’ বলে। সেই হিসেবে গত বৃহস্পতিবার দিল্লিতে ছিল সিভিয়ার কোল্ড ডে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন