English

29 C
Dhaka
বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪
- Advertisement -

ভারতের রাজধানী নয়া দিল্লিতে রেকর্ড ৪৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা

- Advertisements -

রেকর্ড তাপমাত্রায় পুড়ছে ভারতের রাজধানী নয়া দিল্লি। বুধবার সর্বোচ্চ তাপমাত্রার রের্কড গড়েছে এই শহর। এদিন এখানে সর্বোচ্চ ৪৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এমনকি বাতাসে ছিল প্রচুর ধূলিকণা। রাজস্থান থেকে প্রবাহিত ধূলোবালি মিশ্রিত বাতাসের কারণে দিল্লির বাতাসের গুণগত মানের অবনতি হয়েছে। এই খবর দিয়েছে ভারতের সরকারি বার্তা সংস্থা পিটিআই। দিল্লির বর্তমান অবস্থানকে নাজুক ক্যাটাগরি বা ‘পুওর ক্যাটেগরি’ বলে উল্লেখ করেছে ভারতের আবহাওয়া অধিদপ্তর। কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের তথ্য অনুসারে বুধবারে ২৪ ঘন্টায় গড়ে বাতাসের গুণগত মানের সূচক ছিল ৩০৫।

আজ বৃহস্পতিবার সেখানে এই সূচক রেকর্ড করা হয়েছে ২০৫।

আবহাওয়া অধিদপ্তর জানায়, ব্যাপক বৃষ্টিপাত সপ্তাহান্তে তাপমাত্র আর দূষণ কমাতে পারে। দিল্লির তাপমাত্রা রেকর্ডের দায়িত্বে থাকা দ্য সাবদারজাং অবসারভেটরি এ বছরে শহরটির সর্বনিম্ন তাপমাত্রা ৩১.৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ ৪২.২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছিল। ভারতের আবহাওয়া অধিদপ্তর (আইএমডি) বলেছে, ২৮শে এপ্রিল এ বছরের  সর্বোচ্চ তাপমাত্রা ৪২.২ ডিগ্রি সেলসিয়াস রের্কড করা হয়েছিল। শহরটির নাজাফগড় এবং প্রীতমপুরে পারদ স্তম্ভে তাপমাত্রা ৪৪.১ ডিগ্রি  এবং ৪৪.৩ ডিগ্রি সেলসিয়াসে এসে দাঁড়িয়েছিল বলে জানায় আইএমডি।

আগামীকাল শুক্রবার বঙ্গোপোসাগরের উত্তরাঞ্চলে নিম্নচাপ সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে ভারতের আবহাওয়া অধিদপ্তর। তা উত্তর-পশ্চিমাঞ্চলের দিকে অগ্রসর হবে। এ কারণে পাঞ্জাব ১২ থেকে ১৩ই জুন পাঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড়, দিল্লিসহ উত্তর প্রদেশের পশ্চিমাঞ্চলে নিম্নচাপের প্রভাবে ঝড়োবৃষ্টি হতে পারে। আইএমডি আরও বলেছে, ভিন্ন ভিন্ন জায়গা যেমন হিমাচল প্রদেশ, জম্মু-কাশ্মীর, পাঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড় এবং দিল্লিতে ১৩ই জুন ভারী বৃষ্টিপাত হতে পারে। আইএমডি বলেছে, সম্ভবত এই গ্রীষ্মে দিল্লিতে এত তাপমাত্রা এর আগে রের্কড হয়নি। আইএমডি’র একজন কর্মকতা বলেন, ২০১৪ সাল থেকে সম্ভবত এবারই এমন ঘটনা প্রথম। দিল্লি শহরটির পশ্চিমাঞ্চল থেকে আসা উষ্ণ আবহাওয়ার কারণে পারদ স্তম্ভ ক্রমাগত উঠানামা করছে। গত মাসে ঘূর্ণিঝড় তকতের সময়ও রের্কড পরিমাণ বৃষ্টি হয়েছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন