English

37 C
Dhaka
শুক্রবার, মে ৩, ২০২৪
- Advertisement -

ভারতে মুসলিম মেয়েদের বিয়ের বয়স বাড়াতে মামলা

- Advertisements -
Advertisements

ভারতে অন্য ধর্মের মতো মুসলিম মেয়েদেরও বিয়ের বয়স বাড়িয়ে ১৮ করার জোরাল দাবি জানিয়েছে দেশটির জাতীয় নারী কমিশন। এই আরজি নিয়ে সুপ্রিম কোর্টে একটি জনস্বার্থ মামলাও দায়ের হয়েছে। মামলাটি গ্রহণ করে এ বিষয়ে কেন্দ্রীয় সরকারের মতামত জানতে চেয়ে নোটিশ পাঠিয়েছেন প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি পি এস নরসিংহের ডিভিশন বেঞ্চ।

Advertisements

ভারতের জাতীয় নারী কমিশনের পক্ষ থেকে হলফনামায় জানানো হয়েছে, অপ্রাপ্তবয়স্ক মুসলিম নারীদের মৌলিক অধিকার রক্ষার উদ্দেশ্যে মামলাটি দায়ের করা হয়েছে।

তাদের দাবি, অপ্রাপ্তবয়স্ক মেয়েদের বিয়ে করলে অন্যান্য ধর্মে যে শাস্তির বিধান রয়েছে, সেটা দেশের মুসলিম ব্যক্তিগত আইনের ক্ষেত্রেও প্রযোজ্য হোক।
কমিশন বলছে, কোনো মেয়ে জৈবিকভাবে প্রজননে সক্ষম হলেই যে মানসিকভাবে পরিপক্ব এবং বিয়ে করার জন্য প্রস্তুত, সেটা নয়।
এমনিতে ভারতে মেয়েদের ক্ষেত্রে বিয়ের ন্যূনতম বয়স ১৮ বছর। কিন্তু মুসলিম মেয়েদের ক্ষেত্রে সেটা প্রযোজ্য নয়। কিন্তু দেশটির মুসলিম ব্যক্তিগত আইন অনুযায়ী, মেয়েদের বিয়ের জন্য ১৮ বছর অর্থাৎ প্রাপ্তবয়স্ক হওয়ার প্রয়োজন নেই।

এদিকে হিন্দুসহ অন্যান্য ধর্মের মেয়েদের বিয়ের বয়স ১৮ থেকেও বাড়িয়ে ২১ বছর করার প্রস্তুতি নিচ্ছে ভারতের কেন্দ্রীয় সরকার। ইতিমধ্যে সেটা করার জন্য গঠিত হয়েছে সংসদীয় কমিটি। আপাতত ‘প্রহিবিশন অব চাইল্ড ম‌্যারেজ (সংশোধনী) বিল, ২০২১’ সংসদীয় স্থায়ী কমিটির কাছে পাঠানো হয়েছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন