English

28 C
Dhaka
শনিবার, এপ্রিল ২০, ২০২৪
- Advertisement -

মালয়েশিয়ায় ৬ টন হাতির দাঁতসহ বৃহৎ চালান জব্দ

- Advertisements -

অবৈধ পাচারের অপেক্ষায় থাকা পশুর অঙ্গের একটি বিরাট চালান জব্দ করেছে মালয়েশিয়ার কাস্টমস পুলিশ। জব্দকৃত পশুর অঙ্গগুলোর মাঝে রয়েছে ছয় টন হাতির দাঁত ও ১০০ কেজি প্যাঙ্গোলিনের আঁশ।

সোমবার চালানটি জব্দের ঘোষণা দেওয়া হয়।

কর্তৃপক্ষ বলছে, জব্দকৃত চালানে হাতির দাঁত ও প্যাঙ্গোলিনের আঁশ ছাড়াও ২৫ কেজি গণ্ডারের শিং এবং আরও প্রায় তিনশ কেজি পশুর মাথার কঙ্কাল, হাড় ও শিং রয়েছে।

পুলিশ বলছে, এটিই দেশটির ইতিহাসে সবচেয়ে বড় এমন অবৈধ চালান জব্দ। এর দাম তাদের হিসাবে প্রায় ৮০ লাখ রিঙ্গিত (১.৮ কোটি ডলার)।

গত ১০ জুলাই আফ্রিকা থেকে কনটেইনারে করে আসা একটি কাঠের চালানের ভেতর থেকে এই অঙ্গগুলো উদ্ধার করা হয়। মালয়েশিয়ার পুলিশ বলছে, এই অবৈধ চালানের চূড়ান্ত গন্তব্য মালয়েশিয়া ছিল না।

বন্য প্রাণী বাণিজ্য মনিটরিং গ্রুপ ‘ট্রাফিক’-এর দক্ষিণপূর্ব এশিয়ার পরিচালক কানিথা কৃষ্ণস্বামী এই ঘটনাকে একটি গুরুত্বপূর্ণ ঘটনা বলে উল্লেখ করেন।

তিনি বলেন, ‘হুমকির মুখে থাকা নানা প্রজাতির এমন একটি চালান উদ্বেগজনক, এবং মালয়শিয়ার বন্দরগুলোকে এসব অঙ্গ পাচারের রুট হিসেবে ব্যবহার করার আমাদের যে সন্দেহ, তাকেই প্রমাণ করে।’

সংরক্ষণবাদীদের অভিযোগ, মালয়েশিয়াসহ দক্ষিণপূর্ব এশিয়াকে রুট হিসেবে ব্যবহার করে চীনসহ অন্য এশিয়ান দেশগুলোতে অবৈধভাবে বন্যপ্রাণী পাচার করা হয়।

মালয়েশিয়ায় চালান জব্দের ঘটনায় এখন পর্যন্ত কাউকে গ্রেফতার করা হয়নি। তবে তদন্ত চলছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন