English

30 C
Dhaka
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
- Advertisement -

মুক্তি পেলেন স্পষ্টভাষী সৌদি রাজকুমারী

- Advertisements -

বিনা অভিযোগে প্রায় ৩ বছর ধরে জেলে রাখার পর সৌদি আরবের রাজকুমারী বাসমা বিনতে সৌদ ও তার কন্যা সুহৌদকে মুক্তি দেওয়া হয়েছে। স্থানীয় সময় শনিবার এ তথ্য জানিয়েছে মানবাধিকারবিষয়ক সংস্থা এএলকিইএসটি।

২০১৯ সালের মার্চ মাসে আটক করা হয় ৫৭ বছর বয়সী বাসমা বিনতে সৌদকে। তখন তিনি চিকিৎসার জন্য সুইজারল্যান্ডে যাওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন। তবে কেন তাকে আটক করা হয়েছিল তা জানা যায়নি এবং তাকে বা তার মেয়ে সুহৌদের বিরুদ্ধে কোনো অভিযোগ আনা হয়নি।

Advertisements

গত তিন বছর রাজকুমারী বাসমাকে রাজধানী রিয়াদের কড়া নিরাপত্তাবেষ্টিত আল-হাইর কারাগারে রাখা হয়েছিল। এই কারাগারে রাজনৈতিক অনেক বন্দীকেই রাখা হয়ে থাকে।

টুইটার পোস্টে এএলকিইএসটি জানায়, রাজকুমারী ও তার কন্যাকে মুক্তি দেওয়া হয়েছে। অসুস্থতার কারণে তিনি হুমকির মুখে ছিলেন। এরপরও তাকে প্রয়োজনীয় চিকিৎসা থেকে বঞ্চিত করা হয়।

Advertisements

৫ সন্তানের জননী বাসমা ২০০৬ সাল থেকে সৌদি গণমাধ্যমে নিয়মিত লেখালেখি করেন। কিন্ত তার ব্যবসায়িক কর্মকাণ্ড ও জনগণের হয়ে কথা বলার বিষয়টি ভালোভাবে নেয়নি সৌদির শাসকগোষ্ঠী।

বিবাহ বিচ্ছেদের পর ২০১০-২০১১-র দিকে তিনি লন্ডনে পাড়ি জমান। বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে আরব অঞ্চলের দুর্নীতি, মানবাধিকার এবং সম্পদের বৈষম্য নিয়ে কথা বলে আলোচনায় আসেন তিনি। সৌদি আরবে নারীদের অধিকারসহ বিভিন্ন সাংবিধানিক সংস্কারের দাবিও জানান তিনি।

২০১৫ সালের দিকে সৌদি আরবে ফিরে আসেন বাসমা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন