English

31 C
Dhaka
রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
- Advertisement -

যুক্তরাষ্ট্রের মিশিগানের গভর্ণরকে অপহরণের পরিকল্পনা ব্যর্থ, আটক ১৩

- Advertisements -
Advertisements
Advertisements

যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের ডেমোক্র্যাট  দলীয় গভর্ণর গ্রেচেন হুইটমারকে অপহরণ এবং সরকারের পতন ঘটানোর পরিকল্পনা ব্যর্থ করে দিয়েছে গোয়েন্দা সংস্থা এফবিআই। এই ঘটনার সঙ্গে জড়িত থাকার দায়ে ১৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এদিকে, অভিযুক্তদের মধ্যে অনেকেই মিশিগানে গভর্ণরের নিষেধাজ্ঞার বিরুদ্ধে র‌্যালিতে অংশ নিয়েছিলেন।
গত বৃহস্পতিবার এফবিআই’র পক্ষ থেকে প্রকাশিত এক মামলার বিবরণীতে জানানো হয়েছে, মিশিগান গভর্ণরকে অপহরণ পরিকল্পনার সঙ্গে জড়িত ছিল উলভারিন ওয়াচম্যান নামের একটি মিলিশিয়া সংগঠন। ১৩ জনের মধ্যে ছয়জন- মিশিগানে করোনাভাইরাস ইস্যুতে গভর্ণরের নিষেধাজ্ঞায় খুবই অসন্তুষ্ট ছিলেন। তারা গভর্ণরকে রাষ্ট্রদ্রোহী মনে করেন। তারা একটি মুক্ত সমাজ গড়ার পরিকল্পনা করেছিলেন যেখানে অসাংবিধানিক কোনো নিষেধাজ্ঞা থাকবে না।
পরিকল্পনাকারীরা ক্যাপিটলে হামলা চালিয়ে জিম্মি করার পরিকল্পনাও করেছিলেন। তারা গত জুনে ল্যান্সিংয়ে সেকেন্ড অ্যামেন্ডমেন্ট র‌্যালির সময় গ্র্যান্ড র‌্যাপিডসের বেজমেন্টে বৈঠক করেন। তাদের সঙ্গে যোগ দিয়েছিলেন মিলিশিয়া বাহিনীর অন্তত সাতজন সদস্য তারা গৃহযুদ্ধ বাধানোর ষড়যন্ত্র করেছিলেন। গভর্ণরকে অপহরণ করতে তার উত্তর মিশিগানের বাসভবনে দুবার রেকিও করেছেন। অপহরণ করে তারা উইসকনসিনে একটি নিরাপদ স্থানে নিয়ে যাওয়ার পরিকল্পনা করেন। সেখানে তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের বিচার করবেন বলেও সিদ্ধান্ত নিয়েছিলেন।
আর এসব কাজ করবেন নভেম্বরের নির্বাচনের আগেই। পরিকল্পনা বাস্তবায়নে আরও লোক নিজেদের সঙ্গে আনার পরিকল্পনা করেন ষড়যন্ত্রকারীরা। তারা তাদের বার্তা প্রতিবেশীদের মধ্যে ছড়িয়ে দেওয়ার চিন্তা করেন।
এই ঘটনায় গভর্নর গ্রেচেন হুইটমার বলেন, ঘৃণা, ধর্মান্ধতা এবং সহিংসতার কোনো স্থান নেই। এ ব্যাপারে মিশিগান অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেল ডানা ন্যাসেল এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চেষ্টায় মিশিগানের সরকারি কর্মকর্তা এবং জনসাধারণকে লক্ষ্য করে সাজানো একটি হামলার পরিকল্পনা ভেস্তে দেওয়া সম্ভব হয়েছে।
মিশিগানের অ্যাটর্নি জেনারেল আরও জানিয়েছেন, সামাজিক যোগাযোগের মাধ্যমে সন্দেহজনক কার্যক্রমের সূত্র ধরে ওই অপহরণ পরিকল্পনার ব্যাপারে জানতে পেরেছিল এফবিআই।
এফবিআই’র প্রধান ক্রিস্টোফার ওয়ার জানিয়েছেন, অপহরণের পরিকল্পনার আদ্যোপান্ত জানতে এফবিআই এজেন্টরা কাজ করে যাচ্ছেন। এর আগে, এফবিআই এর পক্ষ থেকে সতর্ক করে বলা হয়েছিল, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন-২০২০ কে সামনে রেখে যুক্তরাষ্ট্রে অভ্যন্তরীণ সহিংসতা, হামলা, অপহরণ এবং খুনের মতো ঘটনা বাড়তে পারে। এ ক্ষেত্রে উগ্রপন্থী শ্বেতাঙ্গদের জঙ্গি সংগঠন, অ্যান্টি ফ্যাসিস্ট আন্দোলন (অ্যান্টিফা) এবং কয়েকটি বহিঃরাষ্ট্রকে সন্দেহের তালিকায় রেখেছিল এফবিআই।
ষড়যন্ত্রের সঙ্গে যুক্ত ছয়জনের মধ্যে ২৪ বছর বয়সী টাই গারবিনের বাড়িতে দুবার অভিযান চালিয়েছিল এফবিআই। আদালতে এফবিআই যাদের নাম প্রকাশ করেছে তারা হলেন- পোটাভিলের অ্যাডাম ফক্স (৩৭), ডেলাওয়ারের বিয়ারের বাসিন্দা বেরি ক্রফট (৪৪), হার্টল্যান্ডের টাই গারবিন (২৪), ওয়াটারফোর্ডের কালেব ফ্রাঙ্কস (২৬), লেক ওরিয়নের ড্যানিয়েল হ্যারিস (২৩) এবং ক্যান্টন টাউনশিপের ব্র্যান্ডন ক্যাস্টেরা (৩২)।
মিশিগানের মিলিশিয়া গোষ্ঠী ব্যাটল ক্রিকের সদস্য গ্রেগোয়ার জানিয়েছেন, ৩০ এপ্রিল হুইটমারের কোভিড-১৯ নিষেধাজ্ঞার সময় ক্যাপিটলে সমাবেশে মিলিশিয়া সদস্যদের মধ্যে প্লেইনওলের মাইকেল নুল, (৩৮) এবং শেলবিভিলের ৩৮ বছর বয়সী ভাইয়েরা আগ্নেয়াস্ত্র বহন করছেন।
গ্রেগোয়ার বলেছিলেন যে তিনি নুলসের সঙ্গে একাধিকবার সাক্ষৎ করেছেন। গ্রেগোয়ার বলেছিলেন, ‘আমরা এই’ ধরনের লোককে আইনের হাতে তুলে দেব।’

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন