English

31 C
Dhaka
মঙ্গলবার, মে ৭, ২০২৪
- Advertisement -

রাশিয়ায় ওয়াল স্ট্রিট জার্নালের সাংবাদিক আটক

- Advertisements -
Advertisements

গুপ্তচরবৃত্তির অভিযোগে এক মার্কিন সাংবাদিককে আটক করেছে রাশিয়া। ওয়াল স্ট্রিট জার্নালে কর্মরত ইভান গার্শকোভিচ নামে ওই সাংবাদিককে কবে আটক করা হয়েছে তা নিশ্চিত করা হয়নি। তবে আটকের বিষয়টি বৃহস্পতিবার (৩০ মার্চ) নিশ্চিত করেছে রাশিয়ার শীর্ষ গোয়েন্দা সংস্থা।

ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) বলেছে, গোপন তথ্য সংগ্রহের চেষ্টা করার সময় ইভান গার্শকোভিচকে ইয়েকাতেরিনবার্গ শহর থেকে আটক করা হয়েছে। রুশ গোয়েন্দাদের দাবি, গার্শকোভিচ রাশিয়ার সামরিক-শিল্প কমপ্লেক্সের একটি উদ্যোগ সম্পর্কে তথ্য সংগ্রহ করছিলেন, যা রাষ্ট্রীয়ভাবে গোপনীয়।

Advertisements

স্থানীয় সংবাদমাধ্যমের খবর অনুসারে, মার্কিন এ সাংবাদিক রাশিয়ায় ইউক্রেন যুদ্ধ ও ওয়াগনার গ্রুপের খবর কভার করছিলেন।

স্নায়ুযুদ্ধের পর থেকে রাশিয়ায় এই প্রথমবার গুপ্তচরবৃত্তির অভিযোগে কোনো মার্কিন নিউজ আউটলেটের সাংবাদিককে আটক করা হলো। ইউক্রেন যুদ্ধ নিয়ে যুক্তরাষ্ট্র-রাশিয়ার মধ্যে চলমান উত্তেজনার মধ্যেই ঘটলো এ ঘটনা।

গার্শকোভিচ ওয়াল স্ট্রিট জার্নালের মস্কো ব্যুরোর সংবাদদাতা হিসেবে রাশিয়া ও ইউক্রেন কভার করছিলেন। ওয়াল স্ট্রিট জার্নাল এক বিবৃতিতে বলেছে, তারা গার্শকোভিচের নিরাপত্তা নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন। গুপ্তচরবৃত্তির অভিযোগ প্রমাণিত হলে ২০ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে তার।

বিশ্বজুড়ে উদ্বেগ
রাশিয়ায় মার্কিন সাংবাদিককে আটকের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে বিভিন্ন মিডিয়া গ্রুপ ও সাংবাদিক।ফিন্যান্সিয়াল টাইমসের মস্কো ব্যুরো প্রধান ম্যাক্স সেডন টুইটারে লিখেছেন, ইভান গার্শকোভিচ একজন চমৎকার সাংবাদিক ও বন্ধু। তার বিরুদ্ধে রাশিয়ার অযৌক্তিক গুপ্তচরবৃত্তির অভিযোগের খবরে আমি হতবাক।

ওয়াশিংটন পোস্টের রাশিয়া সংবাদদাতা ফ্রান্সেসকা এবেল বলেছেন, গার্শকোভিচের বিরুদ্ধে ওঠা অভিযোগ অযৌক্তিক।

রিপোর্টার্স উইদাউট বর্ডারস এ ঘটনায় গভীর উদ্বেগ জানিয়ে বলেছে, এটি প্রতিশোধের মতো দেখাচ্ছে।

গার্শকোভিচের সবশেষ প্রতিবেদনটি প্রকাশিত হয়েছিল চলতি সপ্তাহেই। পশ্চিমা নিষেধাজ্ঞার মধ্যে রাশিয়ার অর্থনীতিতে মন্দাভাব নিয়ে লেখা হয়েছিল প্রতিবেদনটি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন