English

34 C
Dhaka
রবিবার, মে ৫, ২০২৪
- Advertisement -

রাশিয়ার সম্পদ নিয়ে চাপ বাড়াতে সুইজারল্যান্ডকে জি৭-ইইউর চিঠি

- Advertisements -
Advertisements

জি৭ গোষ্ঠী ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) একটি চিঠিতে সুইজারল্যান্ডের বিরুদ্ধে গুরুতর অভিযোগ তুলেছে। তারা বলছে, বার্ন রাশিয়ার সম্পদের বিরুদ্ধে নিষেধাজ্ঞাগুলো অপর্যাপ্তভাবে বাস্তবায়ন করছে। শুক্রবার সুইস দৈনিক টেজেস-অ্যানজেগার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

Advertisements

প্রতিবেদনে বলা হয়েছে, চিঠিতে জার্মানি, ফ্রান্স, যুক্তরাজ্য, ইতালি, জাপান, কানাডা, ইইউ এবং যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতদের স্বাক্ষর রয়েছে। চিঠিটি সুইজারল্যান্ডের বিরুদ্ধে অসংখ্য অভিযোগ, সন্দেহ এবং ইঙ্গিত দেয় বলে জানা গেছে। সেই সঙ্গে জি৭ দেশগুলো চিঠিতে উদ্বেগ প্রকাশ করে জানিয়েছে, গোপনীয়তা সুরক্ষার কারণে আইন প্রয়োগকারী সংস্থাগুলো ‘অবৈধ আর্থিক কাঠামো’ তদন্ত করতে বাধা পায়।

চিঠিতে জি৭ দেশগুলোর রাষ্ট্রদূতরা ও ইইউ বার্নের কাছে এসব বিষয়ে ‘আরো পদক্ষেপ’ দাবি করেছে। রাষ্ট্রদূতরা বার্নের বিরুদ্ধে পর্যাপ্ত রাশিয়ান তহবিল অবরুদ্ধ না করার অভিযোগও করেছেন। স্বাধীন সূত্রের অনুমান, সুইস ব্যাংক অ্যাকাউন্টগুলোতে হিমায়িত করা রাশিয়ান সম্পদের মোট মূল্য এখনো পর্যন্ত ৭.৫ বিলিয়ন সুইস ফ্রাঁ (৮.৪ বিলিয়ন মার্কিন ডলার)।

চিঠিটি সরাসরি সুইজারল্যান্ডকে তথাকথিত রেপো টাস্কফোর্সে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছে। চিঠিতে লেখা হয়েছে, ‘এটি দুঃখজনক যে সুইজারল্যান্ড এখনো পর্যন্ত টাস্কফোর্সে সম্পূর্ণ অংশগ্রহণের বিরুদ্ধে সিদ্ধান্ত নিয়েছে।’

রাষ্ট্রদূতদের চিঠিতে বলা হয়েছে, চিহ্নিত ও হিমায়িত করতে এবং প্রয়োজনে নিষিদ্ধ রাশিয়ানদের সম্পদ বাজেয়াপ্ত করতে টাস্কফোর্স সুইজারল্যান্ডকে আরো ভাল অবস্থানে থাকতে সাহায্য করবে।

‘রেপো’-এর অর্থ হলো ‘রাশিয়ান এলিট, ডেপুটিস এবং অলিগার্চ’—সংস্থাটি ২০২২ সালের মার্চ মাসে প্রতিষ্ঠিত হয়েছিল। জি৭ দেশগুলো ছাড়াও, রেপো টাস্কফোর্সে ইইউ দেশগুলো এবং অস্ট্রেলিয়াও অন্তর্ভুক্ত রয়েছে৷

শুক্রবার সুইস দৈনিক এনজেডজেড জানিয়েছে, সুইস সরকার এখন আরো পরীক্ষার জন্য অর্থনৈতিক বিষয়ক রাজ্য সচিবালয়ের কাছে চিঠিটি হস্তান্তর করেছে। তবে সরকারের পক্ষ থেকে থেকে এ বিষয়ে এখনো কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি।

এদিকে অর্থনৈতিক বিষয়ক সুইস স্টেট সেক্রেটারি ইতিমধ্যে মঙ্গলবার মার্কিন রাষ্ট্রদূতের অনুরূপ অভিযোগকে দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করেছেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন