English

29 C
Dhaka
শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
- Advertisement -

রাশিয়ার জন্য বন্ধ হচ্ছে সুইডেনের আকাশসীমা

- Advertisements -
Advertisements
Advertisements

ইউক্রেনে রুশ হামলা শুরুর দিন রাশিয়ান পার্লামেন্ট দুমার স্পিকার ভ্যাচেস্লাভ ভোলোডিনকে বহনকারী বিমানকে সুইডেনের আকাশসীমা দিয়ে উড়তে বাধা দেয়া হয়েছিল। ফলে বিমানটি পথ পরিবর্তন করে সুইডিশ আকাশসীমার উত্তরে একটি বড় অপরিকল্পিত চক্কর নিতে বাধ্য হয়েছিল। বিমানটিকে প্রায় আড়াই ঘণ্টা অতিরিক্ত সময় আকাশে উড়তে হয়েছিল বলেও খবর বেরিয়েছে। খবরটি প্রায় চারদিন গোপন থাকার পর আজ প্রকাশ্যে এসেছে।

সুইডেনের সশস্ত্র বাহিনীর প্রেস সেক্রেটারি জোনাস ওলসন এ ব্যাপারে বলেছেন, ঘটনাটি ছিল রাশিয়ার রাষ্ট্রীয় বিমানকে কেন্দ্র করে এবং বিমানটির সুইডিশ আকাশসীমা ব্যবহারের পূর্ব অনুমতিও ছিল। তবে রাশিয়া ও ইউক্রেনের পরিবর্তিত অবস্থার মূল্যায়নের পর সুইডেন সরকার সম্পূর্ণ একক সিদ্ধান্তে সেই অনুমতি বাতিল করে দেয় এবং শেষ মুহূর্তে রাশিয়ান পার্লামেন্টের স্পিকারকে বহনকারী বিমান সুইডেনের আকাশসীমায় ঢুকতে বাধা দেয়া হয়।

রুশ পার্লামেন্টের স্পিকার সে দেশের নিরাপত্তা পরিষদেরও একজন গুরুত্বপূর্ণ সদস্য এবং পূর্ব ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদীদের প্রজাতন্ত্র দু’টিকে স্বীকৃতি দেওয়ার ক্ষেত্রে তিনি সক্রিয় ভূমিকা পালন করেছেন। ২৪ ফেব্রুয়ারি যখন রাশিয়া ইউক্রেনে আক্রমণ শুরু করে, সেদিন রুশ স্পিকার নিকারাগুয়া এবং কিউবায় এক রাষ্ট্রীয় সফর শেষে নিজ দেশে ফিরছিলেন।

২৭ জুন রবিবার সুইডেনের ইইউ মন্ত্রী হ্যান্স ডাহলগ্রেন বলেছেন, রুশ বিমান যেন সুইডেনের আকাশসীমা ব্যবহার করতে না পারে, সেজন্য তাঁর দেশ দ্রুত প্রস্তুতি নিচ্ছে।

তিনি বলেছেন, যত দ্রুত সম্ভব এ ব্যাপারে ইইউর যৌথ সিদ্ধান্ত পেলেই সুইডেনের আকাশসীমা রুশ বিমান চলাচলের জন্য বন্ধ করা হবে। আজ ব্রাসেলসে ইইউর পররাষ্ট্রমন্ত্রীদের এক বৈঠকে রাশিয়ার ফ্লাইট বন্ধের জন্য সুইডেন প্রস্তাবনা উত্থাপন করবে বলে জানান তিনি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন