English

29 C
Dhaka
রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
- Advertisement -

লোহিত সাগরে মার্কিন ও ব্রিটিশ জাহাজে হুতিদের হামলা

- Advertisements -
ইরান সমর্থিত ইয়েমেনের হুতি বিদ্রোহীরা মঙ্গলবার বলেছে, তারা লোহিত সাগরে দুটি পৃথক হামলায় মার্কিন ও ব্রিটিশ জাহাজে আঘাত করেছে। এর মধ্যে একটি জাহাজে হামলার কথা একটি নিরাপত্তা সংস্থা নিশ্চিত করেছে।

এক বিবৃতিতে হুতির মুখপাত্র ইয়াহিয়া সারি বলেছেন, প্রথম হামলাটি মার্কিন জাহাজ স্টার নাসিয়া এবং অন্যটি ব্রিটিশ জাহাজ মর্নিং টাইডকে লক্ষ্য করে হয়েছে।

অন্যদিকে নিরাপত্তা সংস্থা অ্যামব্রে প্রাথমিকভাবে বিদ্রোহী নিয়ন্ত্রিত ইয়েমেনের কাছে একটি ব্রিটিশ মালিকানাধীন পণ্যবাহী জাহাজে ড্রোন হামলার কথা জানিয়েছিল।

কিন্তু পরে তারা বলে, একটি ক্ষেপণাস্ত্র বার্বাডোস-পতাকাবাহী জাহাজকে লক্ষ্য করেছে।

সংস্থাটি আরো বলেছে, ক্ষেপণাস্ত্রটি জাহাজের আশপাশে দেখা যাওয়া একটি ছোট নৌকা থেকে ছোড়া হয়েছিল। তবে এটি সরাসরি জাহাজকে প্রভাবিত করেনি। কাছাকাছি বিস্ফোরিত হয়েছে।

এতে জাহাজের সামান্য ক্ষতি হয়েছে। ক্রুদের মধ্যে কোনো হতাহতের ঘটনা ঘটেনি বলেও ব্রিটিশ সংস্থাটি জানিয়েছে।
অন্যদিকে ব্রিটিশ মেরিটাইম সিকিউরিটি এজেন্সি ইউকেএমটিও জানিয়েছে, তারা বিদ্রোহী নিয়ন্ত্রিত বন্দর শহর হোদেইদা থেকে একটি ঘটনার খবর পেয়েছে।
এ ছাড়া জাহাজটি শনাক্ত বা সেটিকে কোন পতাকা উড়ছিল তা শনাক্ত না করেই ইউনাইটেড কিংডম মেরিটাইম ট্রেড অপারেশনস জানিয়েছে, ‘ক্যাপ্টেন বলেছেন, বন্দরের পাশে তার জাহাজে একটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছিল, যা ডেকের ওপর দিয়ে চলে গেছে এবং জানালার সামান্য ক্ষতি করেছে।

জাহাজ এবং ক্রুরা নিরাপদ জানিয়ে সংস্থাটি আরো বলেছে, জাহাজটি পরিকল্পনা অনুযায়ী তার যাত্রায় এগিয়ে চলেছে।

ইরান সমর্থিত ইয়েমেনের হুতি বিদ্রোহীরা যুদ্ধবিধ্বস্ত দেশটির অধিকাংশ নিয়ন্ত্রণ করে। ইসরায়েল-হামাস যুদ্ধের প্রতিবাদে কয়েক মাস ধরে গোষ্ঠীটি লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে হামলা চালাচ্ছে। এ পরিস্থিতিতে মার্কিন ও ব্রিটিশ বাহিনী যৌথভাবে প্রতিশোধ নিচ্ছে। দুই দেশ শনিবার গভীর রাতে কয়েক ডজন লক্ষ্যবস্তুতে বিমান হামলায় চালিয়েছে।

হুতিদের মুখপাত্র সারি মঙ্গলবার এক্সে প্রকাশিত এক বিবৃতিতে বলেছেন, হুতিরা আত্মরক্ষার জন্য ‘সব প্রতিকূল মার্কিন-ব্রিটিশ লক্ষ্যবস্তুর বিরুদ্ধে ারো সামরিক অভিযান চালাবে’।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন