English

34 C
Dhaka
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
- Advertisement -

শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো জাপান, সুনামি সতর্কতা জারি

- Advertisements -
Advertisements

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে জাপান। রিখটার স্কেলে ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৬। এদিকে স্থানীয় সময় বৃহস্পতিবার (৫ অক্টোবর) সকালে ভূমিকম্পের পর দেশটির পূর্ব উপকূলীয় ইজু দ্বীপে সুনামি সতর্কতা জারি করা হয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

স্থানীয় সময় সকাল ১১টার দিকে তোরিশিমা দ্বীপের কাছে ভূমিকম্পটি আঘাত হেনেছে বলে জাপানের আবহাওয়া অফিস নিশ্চিত করেছে। ভূমিকম্পটির উপকেন্দ্র ছিল রাজধানী টোকিও থেকে ৫৫০ কিলোমিটার (৩৪০ মাইল) দক্ষিণে প্রশান্ত মহাসাগরে। এর গভীরতা ছিল ১০ কিলোমিটার।

Advertisements

তোরিশিমা হলো একটি জনবসতিহীন দ্বীপ। এটি টোকিও থেকে প্রায় ৬০০ কিলোমিটার (৩৭৩ মাইল) দক্ষিণে অবস্থিত। দেশটির আবহাওয়া অফিসের দেওয়া তথ্য অনুযায়ী, দ্বীপের কিছু অংশে এক মিটার সুনামির সম্ভাবনা রয়েছে।

দুদিন আগেই নেপালে পরপর দুটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৪ দশমিক ৬ এবং ৬ দশমিক ২। মাত্র আধা ঘণ্টার ব্যবধানে দেশটিতে আঘাত হানে দুটি ভূকম্পন।

নেপালে প্রথম ভূমিকম্পটি আঘাত হানে বাংলাদেশ সময় দুপুর ২টা ৫৫ মিনিটে। শক্তিশালী দ্বিতীয় ভূমিকম্পটি আঘাত হানে ৩টা ২১ মিনিটে।

ভারতের জাতীয় ভূকম্পন কেন্দ্র (এনসিএস) জানায়, নেপালে ৪ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পটির কেন্দ্র ছিল ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে। আর ৬ দশমিক ২ মাত্রার ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে মাত্র পাঁচ কিলোমিটার গভীরে।

সেই ভূকম্পন অনুভূত হয়েছে ভারতের রাজধানী দিল্লি এবং এর আশপাশের এলাকাগুলোতেও। এসব এলাকার বাসিন্দারা দ্বিতীয় ভূমিকম্পের পরে শক্তিশালী কম্পনের খবর জানিয়েছেন। আতঙ্কে সেখানকার অফিস এবং উচু ভবনগুলো খালি করে দেওয়া হয়।
সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন