English

35 C
Dhaka
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
- Advertisement -

শ্রীলঙ্কায় ৬.২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

- Advertisements -

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা। মঙ্গলবার (১৪ নভেম্বর) দুপুরে দেশটির দক্ষিণপূর্বে ভারত মহাসাগরে আঘাত হানে এ ভূকম্পন। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ২।

ভারতের জাতীয় ভূকম্পন কেন্দ্রের (এনসিএস) তথ্যমতে, বাংলাদেশ সময় দুপুর ১টা ১ মিনিটে আঘাত হানা ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল শ্রীলঙ্কার রাজধানী কলম্বো থেকে ১ হাজার ৩২৬ কিলোমিটার দক্ষিণপূর্বে। এর কেন্দ্র ছিল ভূপৃষ্ঠ থেকে মাত্র ১০ কিলোমিটার গভীরে।

Advertisements

তাৎক্ষণিকভাবে ভূমিকম্পটিতে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।

এদিন শুধু শ্রীলঙ্কাই নয়, ভূমিকম্পে কেঁপেছে দক্ষিণ এশিয়ার আরেক দেশ ভারতও।

এনসিএস জানিয়েছে, বাংলাদেশ সময় দুপুর ১টা ৩৮ মিনিটে ভূমিকম্প অনুভূত হয়েছে লাদাখের কার্গিল অঞ্চলে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৪ দশমিক ৪।

Advertisements

এর উৎপত্তিস্থল ছিল কারগিল খেবে ৩১৪ কিলোমিটার উত্তর-উত্তরপশ্চিমে এবং কেন্দ্র ছিল ভূপৃষ্ঠ থেকে ২০ কিলোমিটার গভীরে। এই ভূমিকম্পেও এখন পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

এর আগে, গত ৩ নভেম্বর নেপালে আঘাত হানে শক্তিশালী এক ভূমিকম্প। ৬ দশমিক ৪ মাত্রার ওই ভূমিকম্পে প্রাণ হারান দেড়শর বেশি মানুষ, আহত হন আরও প্রায় ৪০০ জন।

এর রেশ কাটতে না কাটতেই গত ৬ নভেম্বর আরও একটি ভূমিকম্প আঘাত হানে হিমালয় সংলগ্ন দেশটিতে। ৫ দশমিক ৬ মাত্রার ওই কম্পন অনুভূত হয় ভারতের দিল্লিতেও। তবে সেই ভূমিকম্পে কোথাও তেমন কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন