English

29 C
Dhaka
রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
- Advertisement -

সংক্ষেপে গুরুত্বপূর্ণ বিশ্ব সংবাদ: ০৭ অক্টোবর ২০২২

- Advertisements -

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে পাঠকদের জন্য-

Advertisements

শান্তিতে নোবেল পেলেন তিন মানবাধিকার কর্মী-সংস্থা

এ বছর শান্তিতে নোবেল পুরস্কার জিতলেন বেলারুশের মানবাধিকার বিষয়ক আইনজীবী আলেস বিলিয়াতস্কি, রুশ মানবাধিকার সংস্থা মেমোরিয়াল এবং ইউক্রেনীয় মানবাধিকার সংস্থা সেন্টার ফর সিভিল লিবার্টিজ। শুক্রবার (৭ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল ৩টায় বিজয়ীদের নাম ঘোষণা করে নরওয়েজিয়ান নোবেল কমিটি।

খেরসনের ৫০০ বর্গকিলোমিটার পুনর্দখলের দাবি ইউক্রেনের

Advertisements

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ নতুন মোড় নিয়েছে। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার হামলা শুরু হয়। এরপর থেকে চলছে তীব্র লড়াই। সম্প্রতি ইউক্রেনের চারটি অঞ্চলে গণভোটের মাধ্যমে নিজেদের দখলে নিয়েছে রাশিয়া। তবে গণভোট হওয়া খেরসনের অন্তত পাঁচশ বর্গকিলোমিটার পুনরায় দখলের দাবি করেছে ইউক্রেন।

বিশ্বব্যাপী পর্যটন ৬০ শতাংশ বেড়েছে

করোনা মহামারি গ্রাস করে ফেলেছিল গোটা বিশ্বকে। টানা প্রায় তিন বছর ধরে করোনার দাপুটে স্বভাব এখন স্তিমিত বলা চলে। তাই করোনার আগের অবস্থানে ফিরতে শুরু করেছে অর্থনীতির প্রায় প্রতিটি খাত। বিশ্বজুড়ে ঘুরে দাঁড়াচ্ছে পর্যটন খাতও। এখনো করোনার পূর্বের অবস্থানে পুরোপুরি না ফিরলেও বিশ্বব্যাপী পর্যটন বেড়েছে ৬০ শতাংশ। জাতিসংঘের পর্যটনবিষয়ক সংস্থা (ইউএনডব্লিউটিও) জানাচ্ছে এ তথ্য। ২০২২ সালের জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত, গত ৭ মাসে আন্তর্জাতিক পর্যটক সংখ্যা ২০২১ সালের একই সময়ের চেয়ে বেড়েছে ১৭২ শতাংশ। সব মিলিয়ে, ২০১৯ সালের তুলনায় ২০২২ সালের প্রথমার্ধে প্রায় ৬০ শতাংশ মানুষ আন্তর্জাতিক ভ্রমণে বের হয়েছিল।

স্নায়ুযুদ্ধের পর পারমাণবিক যুদ্ধের ঝুঁকিতে বিশ্ব: বাইডেন

প্রথমবারের মতো মানবসভ্যতা-বিধ্বংসী পারমাণবিক যুদ্ধের ঝুঁকিতে (আরমাগেডন) পড়েছে বিশ্ব, এমন মন্তব্য করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার (৬ অক্টোবর) এমন মন্তব্য করেন তিনি। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পারমাণবিক অস্ত্র ব্যবহার নিয়ে হুঁশিয়ারি আসার পরই এমন মন্তব্য করলেন প্রেসিডেন্ট জো বাইডেন।

উত্তেজনার মধ্যে নতুন করে সামরিক মহড়া শুরু যুক্তরাষ্ট্র-দ. কোরিয়ার

উত্তর কোরিয়ার ধারাবাহিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপের জেরে আবারও যৌথ সামরিক মহড়া শুরু করেছে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া। এতে দক্ষিণ কোরিয়ার যুদ্ধজাহাজের সঙ্গে পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম মার্কিন রণতরী ইএসএস রোনাল্ড রিগান অংশ নিয়েছে। এর আগে জাপান ও দক্ষিণ কোরিয়ার উপকূলে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় উত্তর কোরিয়া।

পর্যটক আকৃষ্টে ৫ লাখ ফ্রি এয়ার টিকিট দেবে হংকং

করোনা মহামারি শুরু হওয়ার আগে বছরে প্রায় ৫ কোটি ৬০ লাখ পর্যটক আকৃষ্ট করে হংকং। কিন্তু মহামারি ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে কঠোর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে পর্যটকদের প্রধান গন্তব্যটি। প্রায় দুই বছরের বেশি সময় ধরে চলে বিধিনিষেধ। তবে এখন পর্যটক ফেরাতে নানা ধরণে পদক্ষেপ নিতে শুরু করেছে চীনের স্বায়ত্তশাসিত এই অঞ্চলটি।

গোতাবায়া রাজাপাকসের বিরুদ্ধে মামলার অনুমতি শ্রীলঙ্কার আদালতের

শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের বিরুদ্ধে মামলার অনুমতি দিয়েছেন দেশটির সর্বোচ্চ আদালত। শ্রীলঙ্কার বর্তমান অর্থনৈতিক দুর্দশার কারণে মূলত তার অব্যবস্থাপনাকেই দায়ী করা হয়। এর আগে তীব্র আন্দোলনের জেরে প্রেসিডেন্টের পদ ছাড়তে বাধ্য হন তিনি।

বিশ্ববাজারে খাদ্যপণ্যের দাম কমেছে: জাতিসংঘ

চলতি বছরের শুরুর দিকে বিশ্ববাজারে খাদ্যের দাম বেড়ে আকাশচুম্বী হয়। যদিও গত কয়েক মাস ধরে তা নিম্নমুখী। বিশেষ করে ভোজ্যতেলের দাম কমেছে উল্লেখযোগ্য হারে। শুক্রবার (৭ অক্টোবর) জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) এ তথ্য জানিয়েছে। খবর আনাদোলু এজেন্সির। সেপ্টেম্বর মাসে বৈশ্বিক খাদ্যপণ্যের মূল্যসূচকের গড় অবস্থান ছিল ১৩৬ দশমিক ৩ পয়েন্টে। এক মাস আগের তুলনায় মূল্যসূচক কমেছে এক দশমিক এক শতাংশ অথবা এক দশমিক পাঁচ পয়েন্ট।

ইউক্রেনে ফিরতে শুরু করেছে ভারতীয় শিক্ষার্থীরা

যুদ্ধ শেষ না হলেও ইউক্রেনে ফিরতে শুরু করেছে ভারতীয় শিক্ষার্থীরা। এরই মধ্যে আসাম থেকে একটি ব্যাচ ইউক্রেনে পৌঁছেছে। ক্যারিয়ার বাঁচাতেই এ সিদ্ধান্ত নিয়েছে তারা। এদিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পারমাণবিক অস্ত্র ব্যবহারেরও হুমকি দিয়েছেন। জানা গেছে, চলতি মাসেই ইউক্রেনে নতুন অ্যাকাডেমিক সেশন শুরু হয়েছে। মেডিসিনের শিক্ষার্থীদের ব্যবহারিক ক্লাসে যোগ দেওয়া খুবই গুরুত্বপূর্ণ। তাই এসব শিক্ষার্থীরা দ্রুত ইউক্রেনে ফিরতে শুরু করেছে।

যুক্তরাষ্ট্রে ছুরি হামলায় নিহত ২, আহত ৬

যুক্তরাষ্ট্রের নেভাদা অঙ্গরাজ্যে লাস ভেগাস স্ট্রিপে এলোপাতাড়ি ছুরিকাঘাতে দুইজন নিহত ও ছয়জন আহত হয়েছেন। স্থানীয় সময় বৃহস্পতিবার (৬ অক্টোবর) এ হামলার ঘটনা ঘটে। লাস ভেগাস পুলিশ ক্যাপ্টেন ডোরি কোরেন এক সংবাদ সম্মেলনে বলেন, পুলিশ সকাল ১১ টা ৪০ মিনিটে লাস ভেগাস বুলেভার্ডে ধারাবাহিকভাবে ছুরি হামলার খবর পায়। পুলিশ দ্রুত ঘটনাস্থলে পৌঁছে আহতদের উদ্ধার করে হাসপাতালে ভর্তি করে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন