English

31 C
Dhaka
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
- Advertisement -

স্বেচ্ছামৃত্যুর জন্য নতুন যন্ত্র ব্যবহারের অনুমোদন দিয়েছে সুইজারল্যান্ড সরকার

- Advertisements -

যন্ত্রণাময় অসুস্থতার কবল থেকে রক্ষা পেতে অনেকেই মৃত্যু কামনা করেন। যন্ত্রণাপীড়িত জীবনের এ ধরনের মানুষদের স্বেচ্ছামৃত্যু বা আত্মহত্যায় সহায়তা করার জন্য নতুন একটি যন্ত্র ব্যবহারের অনুমোদন দিয়েছে সুইজারল্যান্ড সরকার।

Advertisements

যন্ত্রটির নাম ‘সারকো’। থ্রিডি প্রিন্টেড এ যন্ত্রটি ‘যন্ত্রণাহীন’ স্বেচ্ছামৃত্যুতে সহায়তা করবে। এটি তৈরি করেছে স্বেচ্ছাসেবী সংগঠন এগজিট ইন্টারন্যাশনাল।

তবে স্বেচ্ছামৃত্যুবরণের এ পদ্ধতি আরো সহজ করে দিতে চায় এগজিট ইন্টারন্যাশনাল। ‘যন্ত্রণাহীন’ আত্মহত্যায় সহায়তা করার জন্যই তৈরি করা হয়েছে ‘সারকো’ নামক যন্ত্রটি। এটি আত্মহত্যার পথকে অনেকটাই সহজ করে দেবে। কফিন আকৃতির এই যন্ত্রে কৃত্রিম উপায়ে অক্সিজেনের পরিমাণ কমিয়ে আর কার্বন ডাই অক্সাইডের পরিমাণ বাড়িয়ে এক মিনিটেরও কম সময়ের মধ্যে বেদনাহীন মৃত্যু ডেকে আনা হয়। যা মানুষকে ‘তুলনামূলকভাবে শান্তিপূর্ণভাবে এবং বেদনাহীনভাবে’ স্বেচ্ছামৃত্যুর সুযোগ দেবে।

যন্ত্রটি পরিবহনযোগ্য। এই পরিষেবার আবেদন করবেন যে ব্যক্তি, তাঁর পছন্দের স্থানে যন্ত্রটি নিয়ে যাওয়া যাবে। মানে যেখানে তাঁর মৃত্যু হোক বলে চাইছেন তিনি, সেখানেই যন্ত্রটিকে নিয়ে যাবে সংস্থাটি। তাঁরা সেখানেই পুরো বিষয়টি পরিচালনা করবেন। যন্ত্রটি উদ্ভাবন করেছেন ‘ডক্টর ডেথ’, যার আসল নাম ফিলিপ নিটশে। তাঁকে সবাই মৃত্যুর চিকিৎসক হিসেবেই চেনেন।

Advertisements

নির্মাতা কোম্পানিটি জানিয়েছে, এ পদ্ধতিতে মৃত্যুর জন্য নিয়ন্ত্রিত পদার্থের কোনো ইনজেকশনের প্রয়োজন হয় না এবং কোনো আতঙ্ক বা দম বন্ধ হওয়ার অনুভূতি নেই। যন্ত্রটি বাইরে থেকে পরিচালনা করার পাশাপাশি ভেতর থেকেও তা চালু করা যাবে। অর্থাৎ মৃত্যুর প্রত্যাশায় যে ব্যক্তি যন্ত্রটির ভিতর ঢুকবেন, তিনি নিজেও যন্ত্রটি চালাতে পারবেন।

২০২২ সালের মধ্যে মৃত্যুর নতুন এই পরিষেবা চালু করার জন্য সুইজারল্যান্ডের বিভিন্ন সংস্থার সঙ্গে কাজ শুরু করেছে নির্মাতা প্রতিষ্ঠান  এগজিট ইন্টারন্যাশনাল।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন