English

29 C
Dhaka
মঙ্গলবার, মে ২৪, ২০২২
- Advertisement -

‘বিশ্ব জনসংখ্যা প্রতিবেদন-২০২১’ প্রকাশ

- Advertisements -

‘বিশ্ব জনসংখ্যা প্রতিবেদন-২০২১’ প্রকাশ করেছে বিশ্বব্যাংক। তাতে বেরিয়ে এসেছে বিশ্বের বর্তমান মোট জনসংখ্যা। সুপেয় পানি ও স্যানিটেশন নিয়ে বিশ্ব যে সংকটে আছে, পাওয়া গেলো তার রূপরেখাও।

Advertisements

বিশ্বব্যাংকের সর্বশেষ হিসাব অনুযায়ী বিশ্বের জনসংখ্যা এখন প্রায় ৭৮৭ কোটি ৫০ লাখ। শনিবার (২৬ মার্চ) রাতে ওয়াশিংটন বিশ্বব্যাংকের প্রধান কার্যালয়ের বরাত দিয়ে ঢাকা অফিস এ তথ্য জানিয়েছে।

বিশ্বব্যাংক বলেছে, বিশ্বের মোট জনসংখ্যার এক-চতুর্থাংশ (প্রায় ২০০ কোটি) মানুষের নিরাপদ সুপেয় পানির অভাব রয়েছে। মোট জনগোষ্ঠীর প্রায় অর্ধেকের (৩৬০ কোটি) নিরাপদ স্যানিটেশন নেই।

Advertisements

বিশ্বব্যাংক আরও জানিয়েছে, ২০১৯ সালে মৃত্যুর অষ্টম কারণ ছিল ডায়রিয়া। সারাবিশ্বে ২০১৯ সালে নিরাপদ পানি ও স্যানিটেশনের অভাবে মারা গেছে ১৫ লাখ। বিশেষ করে নারী ও স্কুলগামী মেয়েশিশুদের ওপর এর কঠোর প্রভাব পড়ে। উদাহরণস্বরূপ বলা হয়, স্কুলে ব্যক্তিগত স্বাস্থ্যবিধি সুবিধার অভাবে মেয়েরা বেশি অনুপস্থিত থাকে। ফলে স্কুলের গুরুত্বপূর্ণ পাঠদান থেকে তারা নিজেদের দূরে রাখে। যার প্রভাব পড়ে বাকি জীবনে।

বিশ্বব্যাংক মনে করে, সুপেয় পানির জন্য এক বিলিয়ন ডলার বিনিয়োগ করলে রিটার্ন আসে তিন বিলিয়ন ডলারের। গ্রামীণ এলাকায় পানিতে বিনিয়োগ করলে আরও বেশি প্রতিদান পাওয়া যায়। এছাড়া আরও জানানো হয়, সাব-সাহারান আফ্রিকার জিডিপির ২৩ শতাংশ আসছে কৃষি থেকে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন