English

28 C
Dhaka
শনিবার, জুলাই ২, ২০২২
- Advertisement -

আমাদের শরীরের উচ্চতা দিনের বিভিন্ন সময়ে হেরফের হয়, তা কি জানেন?

- Advertisements -

দিনের এক এক সময়ে শরীরের ওজন এক এক রকম হওয়াটা স্বাভাবিক। তা অনেকেই জানেন। কিন্তু আমাদের উচ্চতাও যে দিনের বিভিন্ন সময়ে হেরফের হয়, তা কত জনেরই বা জানা? শুনতে তাজ্জব লাগলেও, কথাটা সত্যি।

Advertisements

সকালে ঘুম থেকে উঠেই একবার উচ্চতা মেপে নিন। সারাদিন নিজের কাজ করে সন্ধ্যাবেলা আরেকবার মেপে দেখুন। দেখবেন উচ্চতা সকালের তুলনায় ১ সেন্টিমিটার কমে গিয়েছে! এই ফারাক প্রায় প্রত্যেক মানুষের জন্যেই সমানভাবে প্রযোজ্য।

Advertisements

তবে এটা নেহাতই কাকতালীয় ঘটনা নয়। এর পিছনে বৈজ্ঞানিক ব্যাখ্যাও রয়েছে। সারাদিনে আমরা যখন নানা রকম কাজ করি, তখন দুই হাঁটুর কার্টিলেজ সংকুচিত হয়ে যায়। তাই উচ্চতা সন্ধ্যার দিকে কমে যায়। কিন্তু ঘুমের সময়ে শরীর বিশ্রাম নেয়। তেমন কোনও নড়াচড়ার ব্যাপার থাকে না। তাই কার্টিলেজগুলো ফের স্বাভাবিক আকারে ফিরে যায়। তবে সকালবেলা যে অন্য সময়ের তুলনায় অনেকটা লম্বা হয়ে যাবেন, এমনটা ভেবে বসবেন না। মোটে ১ সেন্টিমিটার লম্বা হবেন দিনের বাকি সময়ের চেয়ে।

আমাদের শিরদাঁড়ায় ৩৩টি ভার্টিব্রি রয়েছে। প্রত্যেকটির মধ্যে এমন এক তরল পদার্থ থাকে, যা আমাদের ওঠা-বসা-শোয়া— সবেতেই সাহায্য করে। সারা দিনে যখন আমরা নানা রকম কাজ করি, তখন শিরদাঁড়া সংকুচিত হতে থাকে। কিন্তু ঘুমের সময়ে সেগুলো ফের স্বাভাবিক হয়ে যায়। তাই ঘুম থেকে উঠে সকালে সামান্য লম্বা হওয়ার এক অন্যতম কারণ আমাদের শিরদাঁড়াও। সূত্র: ডয়েচে ভেলে, মাইন্ডব্লয়িং ফ্যাক্টস

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন