English

30 C
Dhaka
সোমবার, এপ্রিল ২২, ২০২৪
- Advertisement -

ঈদে চুলে কালার করুন ঘরোয়া উপাদানে

- Advertisements -

ঈদ উপলক্ষে অনেকেই নিজেকে নতুন করে সাজিয়ে নিতে পছন্দ করেন। এ সময়টাতে অনেকে আবার অকালে পেকে যাওয়া চুলকে রঙ করে নেন, এতে আপনার চুলও দেখতে সুন্দর লাগবে। তবে চুলে রঙ করতে কেনা রঙের থেকে প্রাকৃতিক উপাদান দিয়ে ঘরোয়া উপায়ে রং করলে চুল হবে ঝলমলে।

চলুন জেনে নেওয়া যাক তেমনই কয়েকটি ঘরোয়া উপায়-

Advertisements

ক্যামোমাইল এককাপ ক্যামোমাইল চা তৈরি করুন। জ্বাল দেওয়া হলে নামিয়ে মিশ্রণটি ঠান্ডা হতে দিন। এরপর চুলে লাগিয়ে এক ঘণ্টা রেখে দিন। এবার পানি দিয়ে ধুয়ে ফেলুন। ক্যামোমাইল আপনার চুলে হালকা সোনালি রঙ এনে দিতে পারে।

গাজরের রস কয়েকটি গাজর সেদ্ধ করে নিন। এবার গাজরের টুকরাগুলো তুলে ফেলে এর রস ঠান্ডা হতে দিন। ঠান্ডা হলে সেই রস চুলে লাগিয়ে এক ঘণ্টার মতো রেখে দিন। এরপর দিয়ে ধুয়ে ফেলুন। গাজরের রস আপনার চুলে লাল-কমলা রঙ এনে দিতে পারে।

বিটের রস কয়েকটি বিট সিদ্ধ করে রস ঠান্ডা হতে দিন। এরপর সেই রস চুলে লাগিয়ে এক ঘণ্টার মতো রেখে দিন। ঘণ্টাখানেক পর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। বিটের রস আপনার চুলকে লালচে-বেগুনি আভা দিতে সাহায্য করবে।

মেহেদি গরম পানিতে মেহেদির গুঁড়া মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার এই মিশ্রণ চুলে লাগিয়ে এবং কয়েক ঘণ্টা রেখে দিন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। মেহেদির ব্যবহারে আপনার চুলে লাল-কমলা রঙের আভা তৈরি হবে। এছাড়া এর পুষ্টিগুণ তো চুলে পৌঁছাবেই।

Advertisements

নীল গরম পানির সঙ্গে নীল গুঁড়া মিশিয়ে পেস্ট তৈরি করুন। এরপর ঠান্ডা করে আপনার চুলে লাগিয়ে নিন। অপেক্ষা করতে হবে ২ থেকে ৩ ঘণ্টা। এরপর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি আপনার চুল গাঢ় নীল-কালো রঙের আভা এনে দেবে।

লেবুর রস চুলে লেবুর রস ব্যবহারের কিছু উপকারিতা আছে। সেইসঙ্গে এটি চুলে রং করতেও কাজ করে। একটি লেবুর রস বের করে চুলে লাগিয়ে নিন। এরপর কয়েক ঘণ্টা রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। লেবুর রসের ব্যবহারে আপনার চুল হালকা সোনালি হয়ে উঠবে।

কফি কড়া করে এককাপ কফি বানিয়ে এরপর সেটি ঠান্ডা হতে দিন। ঠান্ডা হলে সেই কফির মিশ্রণ আপনার চুলে ভালোভাবে লাগিয়ে নিন। এরপর এভাবেই অপেক্ষা করুণ অন্তত এক ঘণ্টা। এক ঘণ্টা পর চুল ধুয়ে ফেলুন। কফি আপনার চুলকে উজ্জ্বল গাঢ় বাদামি রঙ দিতে পারে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন