English

29 C
Dhaka
শনিবার, অক্টোবর ১, ২০২২
- Advertisement -

কিভাবে রুপার গয়না সংরক্ষণ করবেন

- Advertisements -
Advertisements
Advertisements

রুপার গয়না পরিষ্কার না রাখলে আস্তে আস্তে উজ্জ্বলতা হারায়। প্রথম যখন কিনেছিলেন তখন যে উজ্জ্বলতা থাকে সেটা আর থাকে না। কালো বা অক্সিডাইজড হয়ে যায়। রুপা কালো হয় যখন তা বাতাসের অক্সিজেনের সঙ্গে বিক্রিয়া করে।

অক্সিডেশন একটি সম্পূর্ণ প্রাকৃতিক প্রক্রিয়া। যা হতে পারে ক্রিম, নোনা বাতাস, ক্লোরিন বা সুগন্ধি লাগলে। এগুলোর যেকোনো একটি জারণ অনুঘটক হিসেবে কাজ করে এবং রুপাকে দ্রুত নষ্ট করে দেয়। তাই রুপার গয়না কিভাবে নতুনের মতো ভালো রাখবেন তা বোঝা দরকার।

নিচে কিছু টিপস দেওয়া হলো কিভাবে রুপা সংরক্ষণ করবেন-

১. রুপা কিনে ফেলে রাখলে চলবে না। কিনেছেন যখন নিয়মিত পরুন। রুপাও ঝকঝকে থাকবে সঙ্গে আপনিও।

২. রুপা পরিষ্কারের জন্য এক ধরনের তরল পাওয়া যায়। আপনি সেটা দিয়ে রুপা পরিষ্কার করতে পারবেন।

৩. আর্দ্র বা ভেজা পরিবেশ পেলে রুপা দ্রুত নষ্ট হয়ে যায়। তাই ভেজা পরিবেশে রুপা রাখবেন না। তবে একটি উপকারী টিপ আছে। আপনি যখন নতুন জুতা বা জিনিস কিনবেন দেখবেন একটা ছোট প্যাকেটে সিলিকা দেওয়া থাকে। একটা সাদা প্যাকেটে ছোট ছোট দানা ভরা থাকে। সেটি ফেলে দেবেন না।  নিয়ে রুপার বাক্সে রেখে দিন। সিলিকন আর্দ্রতা দূর করে রুপা চকচকে রাখে।

৪. অ্যান্টি টার্নিশ বা কালো করবে না এমন ব্যাগে রুপার গয়না রাখুন। অথবা এসিডমুক্ত কাগজে মুড়ে একটি জিপলক ব্যাগে রাখুন। আর্ট সামগ্রীর দোকান থেকে এসিডমুক্ত কাগজ কিনতে পারেন।

৫. যে গয়নাগুলো নিয়মিত পরেন তাতে ময়লা জমতে পারে। একটি নরম ব্রাশ এবং পানি দিয়ে পরিষ্কার করে নিন।

৬. অ্যালুমিনিয়াম ফয়েল বাজারে কিনতে পাওয়া যায়। এটি সাধারণত বেকিংয়ের কাজে লাগে। তবে এখন থেকে রুপা চকচকে করার কাজে লাগাতে পারেন। একটি পাত্রে গরম পানি নিয়ে নিন, তাতে এক চামচ লবণ দিয়ে নেড়ে নিন। এরপর রুপার গয়না দিয়ে তাতে অ্যালুমিনিয়াম ফয়েল ছোট ছোট করে ছিঁড়ে দিয়ে দিন। তারপর নেড়ে কয়েক মিনিট রেখে দিন। পানি দিয়ে ধুয়ে ফেলুন। আপনাকে এই প্রক্রিয়া কয়েকবার করা লাগতে পারে।

৭. রুপার গয়না পরার পর অনেক দিনের জন্য রেখে দিলে পরার পর হালকা গরম পানিতে সাবান দিয়ে ধুয়ে ভালো করে শুকিয়ে সংরক্ষণ করুন।

৮. বছরে একবার বা দুইবার পলিশ করাতে পারেন রুপা এর বেশি নয়।

৯. রুপা পরিষ্কার করতে বা ধরতে কোনো ধরনের রাবার গ্লাভস পরবেন না।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আজকের রাশিফল

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন