English

32 C
Dhaka
বুধবার, আগস্ট ১৭, ২০২২
- Advertisement -

গরমে সুস্থ থাকতে এড়িয়ে চলুন এই ৫টি খাবার

- Advertisements -

আমাদের বেঁচে থাকার জন্য এবং শরীরে সঠিক পুষ্টি উপাদানের জন্য খাবার অনেক জরুরি।  কিন্তু গরমে আমাদের অবশ্যই বুঝেশুনে খাবার খেতে হবে। কারণ এমন অনেক খাবার আছে, যা গরমের দিনে শরীরের জন্য ক্ষতিকর। এ জন্য শরীরকে হাইড্রেট রাখতে হলে অবশ্যই কিছু খাবার গরমের দিনে এড়িয়ে চলতে হবে।

লবণ : লবণে সোডিয়াম ক্লোরাইড থাকে, যা খাবারের স্বাদবর্ধক। কিন্তু অতিরিক্ত মাত্রায় লবণ খেলে হার্টের সমস্যা, প্রেসার বেড়ে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়। এ ছাড়া লবণ বেশি খেলে কিডনির সমস্যা, ডিহাইড্রেশনের সমস্যা তৈরি হয়।  এর অর্ধ হচ্ছে, কোষ থেকে শরীর পানি বের করে দেয়।  এ জন্য লবণ যত কম খাওয়া যায় তত ভালো

Advertisements

চা-কফি

গরমে শরীর সুস্থ রাখতে হলে চা-কফি কমাতে হবে বা সম্ভব হলে একেবারে বাদ দিতে হবে। কারণ গরমের দিনে গরম চা-কফি শরীরের তাপমাত্রা বাড়িয়ে দেয়। গরমের দিনে চা-কফির বদলে লেবুর শরবত, আমের শরবত খাওয়ার চেষ্টা করুন।

মসলাজাতীয় খাবার

Advertisements

গরমের দিনে যত ঝাল ও মসলাজাতীয় খাবার এড়িয়ে যাওয়া যায় তত ভালো। ঝালজাতীয় খাবারে ক্যাসেসিন নামের এক উপাদান থাকে, যা শরীরের তাপমাত্রা বাড়িয়ে দেয়।  এর ফলে শরীরে অতিরিক্ত ঘাম হয়।

ভাজা খাবার ও জাঙ্ক ফুড : জাঙ্ক ফুড শরীরের জন্য কত খারাপ তা বলার অপেক্ষা রাখে না। সমুচা, বার্গার, ফ্রেঞ্চ ফ্রাইস, জাঙ্ক ফুড আমাদের অনেকের পছন্দ। তবে এসব খাবার শরীর ডিহাইড্রেট করে দেয়, সেই সঙ্গে হজমেও সমস্যা করে।

আচার : আচারের নাম শুনলেই জিবে জল চলে আসে। তবে আচারে অতিরিক্ত সোডিয়াম থাকার কারণে আচার বেশি খেলে শরীরে পানিশূন্যতা দেখা দেয়। বেশি আচার খেলে পেটে সমস্যা থেকে আলসার হতে পারে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন