English

29 C
Dhaka
শনিবার, জুন ১৫, ২০২৪
- Advertisement -

গলার ত্বকের যত্নে বিশেষজ্ঞের পরামর্শ

- Advertisements -
Advertisements

আমরা সব সময় মুখের ত্বকের যত্নে বেশি মনোযোগ দেই। কিন্তু গলার ত্বক আর মুখের ত্বকের উজ্জ্বলতায় ভিন্নতা থাকলে দৃষ্টিকটু মনে হয়। তা ছাড়া গলাও আমাদের শরীরের অংশ। এই অংশেরও যত্ন প্রয়োজন। আয়ুর্বেদিক উপাদান দিয়ে গলার ত্বকের যত্ন নেওয়া যায়। প্রাচীনকাল থেকেই ত্বকের যত্নে আয়ুর্বেদিক উপাদান জনপ্রিয়। গলার ত্বকের যত্নে কোন কোন আয়ুর্বেদিক উপাদান কীভাবে ব্যবহার করবেন জেনে নিন।

রূপ বিশেষজ্ঞ রাহিমা সুলতানা রীতা বলেন, কাঠ বাদামের তেলের সঙ্গে জাফরান মিশিয়ে কুমকুমাদি তেল তৈরি করে নেওয়া যায়। গলার ত্বকের যত্নে কাঠবাদামের তেল সব থেকে ভালো। তবে কাঠবাদামের তেলের পরিবর্তে অলিভ অয়েল বা নারিকেল তেলও ব্যবহার করা যায়। যেকোন তেল নিতে হবে আধা কাপ। এরপর তেলের ভেতর দুই চিমটি জাফরান দিয়ে দিতে হবে। এই দুই উপাদান একসঙ্গে মিশিয়ে এক ঘণ্টা রেখে দিন। এই তেল অনেক দিন পর্যন্ত ব্যবহার করা যায়।

Advertisements

রোদে পোড়া ভাব দূর করার জন্য একটি প্যাক ব্যবহার করতে পারেন। প্যাকটি তৈরি করতে লাগবে দুই টেবিল চামচ শসার রস, দুই টেবিল চামচ টক দই এবং দুই টেবিল চামচ মটর ডালের বেসন। এগুলো একসঙ্গে মিশিয়ে নিতে হবে।

যেভাবে গলায় ম্যাসাজ করবেন: প্রথমে জাফরান মিশ্রিত তেল গলায় ম্যাসাজ করে নিতে হবে। তারপর প্যাকটি ব্রাশ দিয়ে লাগিয়ে নিতে হবে। এরপরে ২০ মিনিট অপেক্ষা করতে হবে। আবার জাফরান মিশ্রিত তেল দিয়ে গলা হালকা ম্যাসাজ করে প্যাকটি তুলে নিতে হবে। কমপক্ষে পাঁচ মিনিট গলা ম্যাসাজ করতে হবে। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

সপ্তাহে অন্তত একবার এভাবে গলার ত্বক ম্যাসাজ করতে পারেন। তাহলে ফ্রেশ লাগবে। ত্বকে গ্লসিভাব আসবে। গলার ত্বকের নিয়মিত যত্নে ময়েশ্চারাইজার ব্যবহার করা খুব জরুরি। বিশেষ করে গোসলের পরে এবং রাতে ঘুমাতে যাওয়ার আগে গলার ত্বক ভালো করে ধুয়ে-মুছে ময়েশ্চারাইজার মেখে নিলে ভালো ফল পাওয়া যায়।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন