English

27 C
Dhaka
বুধবার, এপ্রিল ১৭, ২০২৪
- Advertisement -

ছারপোকা কামড়ালে করণীয় কী

- Advertisements -

ঘরে ছারপোকা আছে মানে হলো সেগুলো আপনার রক্ত খেয়েই বাঁচে। এখন সিদ্ধান্ত আপনার সেগুলো তাড়াবেন নাকি পুষে রাখবেন। ছারপোকা দেখতে খুবই ছোট। এগুলো ডিম্বাকৃতির হয়ে থাকে। সাধারণত পরিপূর্ণ অবস্থায় এটি লম্বায় সর্বোচ্চ পাঁচ মিলিমিটার হয়। কিন্তু এই পোকা যাকে কামড়ায় সেই জানে যন্ত্রণা কী।

ছারপোকার কামড়ালে এর প্রভাব এক সপ্তাহ পর্যন্ত স্থায়ী হয়। এরপর কামড়ের দাগ আর দেখা যায় না কিংবা চুলকানিও অনুভূত হয় না। কিন্তু ছাড়পোকা কামড়ালে উদাসীন থাকবেন না।

বিশেষজ্ঞরা বলছেন, ছাড়পোকা কামড়ালে ঠান্ডা কিছু যেমন; ভেজা কাপড় দিয়ে আক্রান্ত জায়গা মুছতে হবে। অবশ্যই আক্রান্ত জায়গা পরিষ্কার রাখতে হবে। এবং সেখানে চুলকানো যাবে না। আক্রান্ত জায়গায় অ্যান্টিসেপটিক ক্রিম বা লোশন ব্যবহার করতে হবে।

ছারপোকা পুরোপুরি দূর করা একেবারেই কষ্টসাধ্য ব্যাপার। তবে প্রতিরোধ ব্যব্সথা গ্রহণ করতে পারেন। এই পোকা যেসব জায়গায় থাকতে পারে এমন জায়গায়  ইনসেক্টিসাইড বা কীটনাশক স্প্রে করতে পারেন। সাধারণত মানুষ যেখানে ঘুমায় তার আশেপাশে থাকতে পছন্দ করে ছারপোকা। বিছানা-তোশক ছাড়াও জামা-কাপড়, ফার্নিচার, খাটের ফ্রেম, দেয়ালে ঝুলানো ওয়ালপেপার সবখানেই থাকতে পারে ছারপোকা।

ছারপোকা থেকে মুক্তি পেতে চাইলে, যেসব কাপড়ে ও জায়গায় ছারপোকা আছে মনে হবে, সেসব জামা-কাপড়, বিছানার চাদর গরম পানিতে ধুয়ে নিতে হবে এবং অন্তত তিরিশ মিনিট বাতাসে শুকাতে হবে। এসব জামা-কাপড় বা বিছানার চাদর প্লাস্টিকে মুড়িয়ে তিন থেকে চারদিন ফ্রিজে রাখলে ভালো ফলাফল পেতে পারেন।

পুরোনো কোনো ফার্নিচার কিনলে সেটা ঘরে তোলার আগে ভালোভাবে পরীক্ষা করে দেখে নেবেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন