English

26 C
Dhaka
বুধবার, মে ২২, ২০২৪
- Advertisement -

তীব্র শীতে সহজ নিয়মে মেকআপ করার ৬ উপায়

- Advertisements -
Advertisements
Advertisements

সারা দেশে শীত বেশ জাঁকিয়ে বসেছে। টানা কয়েক দিনের তীব্র শীতের পর দেশের অনেক জায়গায় আজ সূর্যের দেখা মিলেছে। এই শীতে বাতাস বেশ শুষ্ক থাকে। এর প্রভাব ত্বক ও মেকআপের ওপর পড়ে। তবে সহজ কিছু নিয়ম মেনে চললে নিখুঁত মেকআপ লুক পাওয়া সম্ভব।

শীতে গরমকালের মতো ঘাম হয় না দেখে অনেকেই কোনো কিছু চিন্তাভাবনা না করে ইচ্ছেমতো মেকআপ করেন। কিন্তু এ সময়ে বাতাসের আর্দ্রতা কম থাকায় মুখের শুকনা টান ধরা অংশগুলোয় ফাউন্ডেশন জমে গিয়ে পুরো লুকটাই নষ্ট হয়ে যায়। এ ছাড়া আরও অনেক সমস্যা দেখা দিতে পারে। তবে মাত্র ছয়টি উপায় মেনে চললে খুব সহজেই শীতের মেকআপ-সংক্রান্ত এই ঝামেলাগুলো এড়ানো যাবে।

ত্বক প্রস্তুত

এ সময় বাতাসের আর্দ্রতা অনেক কমে যায়। এ জন্য ত্বক অনেক বেশি শুষ্ক থাকে। এমনকি মিশ্র ও তৈলাক্ত ত্বকও কিছুটা শুষ্ক হয়ে যায়। মেকআপ করার আগে ত্বক প্রস্তুত করতে হয়। তবে শীতের জন্য একটু বাড়তি যত্নের প্রয়োজন। মেকআপের আগে ত্বক ক্লিনজার দিয়ে পরিষ্কার করে নিতে হবে। এরপর ত্বকের ধরন বুঝে ময়েশ্চারাইজার লাগাতে হবে। যাঁদের ত্বক অতিরিক্ত শুষ্ক, তারা ময়েশ্চারাইজার লাগানোর আগে চাইলে হাইড্রেটিং সিরাম বা শিট মাস্ক বা টোনার ব্যবহার করতে পারেন।

ময়েশ্চারাইজিং প্রাইমার

মেকআপ হালকা বা ভারী যেমনই হোক না কেন, প্রাইমার লাগাতেই হবে। মেকআপ দীর্ঘস্থায়ী করতে এর বিকল্প নেই। এ ছাড়া রোমকূপ ছোট করা, ত্বকের অতিরিক্ত তেল বা শুষ্কতা কমানো, বয়সের ছাপ কমাতে প্রাইমার ব্যবহার করা হয়। এমন আবহাওয়ায় ময়েশ্চারাইজিং প্রাইমার ব্যবহার করা উচিত।

হালকা বেজ

শীতকালে ত্বকে অনেক বেশি শুষ্কতার প্রভাব পড়ে। তাই এ সময়ে ত্বকের ফাউন্ডেশন হালকা রাখা উচিত। কারণ, ফাউন্ডেশনের চেয়ে খারাপ আর কিছুই নেই, যা মুখের শুষ্ক অংশগুলোকে হাইলাইট করে। এর চেয়ে বরং ত্বক হাইড্রেটেড রাখার দিকে বেশি মনোযোগ দিতে হবে। এ জন্য বেজ মেকআপে ময়েশ্চারাইজিং ফাউন্ডেশন বা স্কিন টিন্ট ব্যবহার করা সবচেয়ে ভালো। চাইলে সামান্য ফাউন্ডেশন নিয়ে তার সঙ্গে ময়েশ্চারাইজার মিশিয়ে মুখে লাইট বেজ তৈরি করতে পারেন।

কনসিলার

ফাউন্ডেশনের পর ত্বকের দাগছোপ বা হাইপারপিগমেন্টেশন ঢাকতে কনসিলার ব্যবহার করতে হয়। বাজারে অনেক ধরনের কনসিলার পাওয়া যায়। শীতে কনসিলারও ফাউন্ডেশনের মতো ময়েশ্চারাইজিং বা হাইড্রেটিং হতে হবে।

ব্লাশঅন

শীতে আবহাওয়ার কারণে অনেকের ত্বক বেশ ফ্যাকাশে হয়ে যায়। তাই ত্বকে প্রাকৃতিক আভা আনতে গোলাপি বা পিচ শেডের ব্লাশঅন লাগাতে পারেন। তবে সেটা ক্রিম বা লিকুইড হতে হবে। এ সময়ে যতটা সম্ভব পাউডারভিত্তিক ব্লাশঅন বা অন্যান্য মেকআপ পণ্য (আইশ্যাডো, হাইলাইটার) এড়িয়ে চলুন। কারণ, এ ধরনের পণ্য ত্বককে অতিরিক্ত শুষ্ক করে দিতে পারে।

লিপস্টিক

পছন্দের ম্যাট বা সেমি ম্যাট লিপস্টিকগুলো গ্রীষ্ম ও বর্ষাকালের জন্য তোলা থাক। শীতে ব্যবহার করুন ক্রিম লিপস্টিক। কারণ, এতে ময়েশ্চারাইজিং বা হাইড্রেটিং উপাদান থাকে, যা ঠোঁটকে শুষ্কতার হাত থেকে রক্ষা করে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

আজকের রাশিফল

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন