English

28 C
Dhaka
সোমবার, সেপ্টেম্বর ২৬, ২০২২
- Advertisement -

দ্রুত মাইগ্রেনের যন্ত্রণা থেকে মুক্তি দেবে যে ৫ খাবার

- Advertisements -

পরিবার, কর্মক্ষেত্রের একাধিক কাজের দায়িত্ব সামলানো কখনও কখনও মুশকিল হয়ে ওঠে। এর পেছনে একটাই কারণ, সেটি হলো হঠাৎ হঠাৎ মাইগ্রেনের যন্ত্রণা শুরু হওয়া। ওষুধ খাওয়ার পরেও যা দ্রুত কমে না। তখন কী করবেন?

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, মাইগ্রেনের যন্ত্রণা থেকে মুক্তি পেতে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ খাওয়া জরুরি হয়ে ওঠে। এর পাশাপাশি জীবনধারা এবং খাদ্যাভ্যাসের দিকেও নজর রাখতে হবে। অনেক সময় দীর্ঘক্ষণ খালি পেটে থাকার ফলেও মাইগ্রেনের যন্ত্রণা শুরু হয়। সেক্ষেত্রে হাতের কাছে কয়েকটি খাবার রেখে দেওয়া জরুরি। যা দ্রুত মাইগ্রেনের যন্ত্রণা থেকে মুক্তি দেবে।

Advertisements

চা খেতে ভালবাসেন না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। আর মাথা যন্ত্রণা শুরু হলেই গরম চা খেতে চান অনেকেই। বাজারে খুঁজলেই পেতে পারেন পেপারমিন্ট টি। যা দ্রুত মাথা যন্ত্রণা কমাতে পারে।

মাশরুম, ডিম বা বাদামের মতো খাবারে ভরপুর রিবোফ্ল্যাবিন থাকে। হজমশক্তি যাদের খারাপ এবং পেটের সমস্যা মাঝে মধ্যেই দেখা যায়, তাদের মাথা যন্ত্রণাও যখন তখন শুরু হতে পারে। সেক্ষেত্রে দৈনন্দিনের খাদ্যতালিকায় এগুলো রাখতে পারেন।

Advertisements

মাথা যন্ত্রণা শুরু হলেই বেশি করে পানি খেতে বলেন অনেকেই। এছাড়াও পানির পরিমাণ বেশি এমন ফল খেলেও সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। যেমন- তরমুজ, শশা। এই জাতীয় ফল খেলে মাথা যন্ত্রণা কমবে বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

খালি পেটে দীর্ঘক্ষণ কাজ করলে হাইপোগ্লাইসেমিয়া হয়েই মাইগ্রেন শুরু হয়। সেক্ষেত্রে ম্যাগনেশিয়ামে ভরপুর কোনও ফল যেমন- কলা খেতে পারেন।

শরীরে ম্যাগনেশিয়ামের অভাব দূর করতে স্যালাডের সঙ্গে ফ্ল্যাক্সসিড, চিয়া সিডও মিশিয়ে খেতে পারেন। এর ফলেও মাথা যন্ত্রণাও দ্রুতই কমে যেতে পারে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন