English

30 C
Dhaka
সোমবার, এপ্রিল ২২, ২০২৪
- Advertisement -

ফল খাওয়ার সঠিক সময় কখন?

- Advertisements -

নাসিম রুমি: ফল খাওয়া যে স্বাস্থ্যের জন্য উপকারী, একথা কম-বেশি সবাই জানেন। তবে সেইসঙ্গে এও জানা জরুরি যে কখন ফল খাওয়া সবচেয়ে উপকারী। আপনি হয়তো ভাবতে পারেন যে ফল খাওয়ার আবার সময়-অসময় কী! কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, শুধু ফল খেলেই হবে না, খেতে হবে সঠিক সময়ে। এতে সঠিক পুষ্টি মিলবে এবং সুস্থ থাকা সহজ হবে। আবার এমন কিছু সময় আছে যখন ফল খেলে তা শরীরের জন্য ক্ষতিকর হতে পারে।

Advertisements

বিশেষজ্ঞদের মতে, যাদের কাশি বা কফের সমস্যা রয়েছে তারা সন্ধ্যা বা রাতে ফল খাওয়া থেকে বিরত থাকলেই ভালো। কারণ এসময় ফল খেলে বাড়তে পারে কাশি বা কফের সমস্যা। এছাড়া এই সময়ে ফল খেলে তা ঠিকভাবে হজম না-ও হতে পারে। যে কারণে আমাদের শরীর পুষ্টি থেকে বঞ্চিত হয়। তাই এদিকে খেয়াল রাখতে হবে।

অনেকেই আছেন যারা ফল খাওয়ার বদলে ফলের রস করে খান এবং এটি বেশি স্বাস্থ্যকর মনে করেন। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, ফলের রস পান করার বদলে আস্ত ফল খাওয়াই বেশি উপকারী। যদিও এটি অনেকে জানেন না। পুষ্টিবিদরা বলছেন, ফল চিবানোর মাধ্যমে এতে থাকা ফাইবার সরাসরি শরীরে পৌঁছে যায়। ফলে তা শরীরে সঠিকভাবে পুষ্টি দেয় এবং হজমে সহায়তা করে।

Advertisements

অনেকে খাবারের সঙ্গেই ফল খান। এটি করা যাবে না। মূল খাবার খাওয়ার আগে বা পরে বিরতি নিয়ে তবেই খেতে হবে। কারণ এমন অনেক খাবার আছে যেগুলো ফলের সঙ্গে খাওয়া স্বাস্থ্যকর নয়। তাই ঝুঁকি এড়াতে সেসব খাবার ফলের সঙ্গে না খাওয়াই ভালো। সবচেয়ে ভালো হয় মূল খাবার খাওয়ার আধা ঘণ্টা আগে বা পরে ফল খেলে। এতে বদহজমের সমস্যা থেকে বাঁচা সহজ হবে। এছাড়া দুধ বা দইয়ের সঙ্গে ফল খাওয়া থেকে বিরত থাকুন।

খালি পেটে অনেকে ফল খান। সব ফলই খালি পেটে ক্ষতিকর নয়। তবে একেবারে খালি পেটে ফল না খাওয়াই ভালো। বিশেষ করে সাইট্রিক অ্যাসিডযুক্ত ফল খালি পেটে কখনোই খাবেন না। এতে অ্যাসডিটি বা গ্যাস্ট্রিকের মতো সমস্যা বাড়তে পারে। তাই খালি পেটে কমলা, লেবু, জাম্বুরা, আঙুর, আমড়া এবং এজাতীয় সব ফল এড়িয়ে চলুন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন