English

28 C
Dhaka
সোমবার, আগস্ট ১৫, ২০২২
- Advertisement -

বর্ষায় চুলের যত্ন নেবেন যেভাবে

- Advertisements -

চুলের জন্য বর্ষাকাল ক্ষতিকর। বৃষ্টিতে ভিজতে ভাল লাগলেও, বৃষ্টির পানি চুলের গোড়ায় গেলে সর্বনাশ। এতে স্ক্যাল্পের ক্ষতি হয়, তাছাড়াও চুল পড়ার সমস্যা দ্বিগুণ বেড়ে যায়। বর্ষায় চুল অধিকাংশ সময়ই ভিজে থাকে। ঘাম জমে হোক বা বৃষ্টির পানি লেগে, চুলের গোড়ায় ধুলাময়লা জমতে জমতেই খুসকির সমস্যাও দেখা যায়। তাই বর্ষায় চুলের বাড়তি যত্ন নেওয়া প্রয়োজন।

১. নিয়মিত চুল পরিষ্কার রাখুন। সপ্তাহে তিন থেকে চারদিন চুলের ধরন অনুযায়ী শ্যাম্পু দিয়ে চুল পরিষ্কার রাখুন। এর ফলে খুসকির সমস্যা দূরে হবে।

Advertisements

২. ঘাম হোক বা বৃষ্টির পানি চুল আরও রুক্ষ, শুষ্ক করে দেয়। রুক্ষতা দূর করতেই শ্যাম্পুর পর কন্ডিশনার বা হেয়ার মাস্ক অবশ্যই ব্যবহার করুন।

৩. সপ্তাহে দুইবার শ্যাম্পুর আগে তেল ব্যবহার করুন। বিশেষত হাইড্রেটিং তেল বেছে নিন এই ঋতুতে। শ্যাম্পু করার এক থেকে দুই ঘণ্টা আগে তেল মেখে তারপর চুল পরিষ্কার করুন।

Advertisements

৪. চুলের যত্নের জন্য ডায়েটেও পরিবর্তন আনুন। প্রোটিন জাতীয় খাবার, সবুজ শাকসবজি চুলে পুষ্টি জোগায়। আমন্ড, আখরোটও চুলের জন্য ভীষণ উপকারী।

৫. চুল ভিজে গেলেও শুষ্ক রাখার চেষ্টা করুন। ঘনঘন হেয়ার ড্রায়ার ব্যবহার করলে হিট প্রোটেক্টিং সেরাম ব্যবহার করুন চুলে।

৬. ভেজা অবস্থায় চুল কখনই বেঁধে রাখবেন না। চেষ্টা করুন চুল শুকিয়ে তারপর পনিটেল বা হালকা খোপা করে রাখার। বর্ষায় চুল কাঠের চিরুনি দিয়ে আঁচড়ানোর পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন