English

28 C
Dhaka
বুধবার, সেপ্টেম্বর ২৮, ২০২২
- Advertisement -

যেসব চা হার্ট ভালো রাখে

- Advertisements -

চা পছন্দ করেন না বা খান না, এমন কাউকে খুঁজে পাওয়াই মুশকিল। বিশেষ করে চা ছাড়া দিনই শুরু হয় না অনেকের। এটি সারাদিন সতেজ রাখতেও দারুণভাবে কাজ করে। আমাদের দেশে সবচেয়ে জনপ্রিয় পানীয়র তালিকায় সবার ওপরে রয়েছে চা।

কেউ ভালোবাসেন লিকার চা, কেউ আবার দুধ চা খেতে বেশি ভালোবাসেন। শখের বশে খাওয়া এ পানীয় কিন্তু আপনার জন্য অনেক উপকারীও হতে পারে। তবে সেই চা খেতে হবে একটু বুঝে শুনে।

Advertisements

আপনি কেমন চা খাচ্ছেন তার ওপর নির্ভর করছে কতটুকু উপকার পাবেন। চা কিন্তু রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে, প্রতিরোধ করে ক্যান্সারও। এর পাশাপাশি হার্ট ভালো রাখতেও কাজ করে এ পানীয়।

তবে কোন চা বেশি উপকারী, সে বিষয়ে জেনে নেওয়া জরুরি। চলুন জেনে নেওয়া যাক কোন ধরনের চা হার্ট ভালো রাখতে কাজ করবে-

হোয়াইট টি
হোয়াইট টি হার্ট ভালো রাখতে বেশ কার্যকরী। এ চায়ের লিকার হয় একেবারেই হালকা। এর স্বাদ এবং গন্ধ দুটোই সুন্দর। যাদের বাতের সমস্যা আছে, তাদের জন্যও বেশ উপকারী হোয়াইট টি। এ চা দিনে এক কাপ খেলেই যথেষ্ট।

ব্ল্যাক টি
ব্ল্যাক টি খেলে তা ট্রাইগ্লিসারাইড, কোলেস্টেরল ইত্যাদি নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। উচ্চ রক্তচাপের সমস্যা আছে যাদের, তাদের জন্য বেশি উপকারী এ চা।

Advertisements

ওলং চা
এ চা অন্যান্য চায়ের মতো নয়। চা পাতাকে উচ্চ তাপে পুড়িয়ে তৈরি করা হয় ওলং টি। এতে পাওয়া যায় প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট। এর স্বাদও আলাদা। হার্টের রোগীতের জন্য এ চা খুবই উপকারী। তবে এটি খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ জেনে নেওয়া ভালো।

দারুচিনি চা
এ চা তৈরি করা বেশ সহজ। পানি ফুটতে দিয়ে তাতে দারুচিনির টুকরা দিয়ে দেবেন। ভালোভাবে ফুটিয়ে চুলা বন্ধ করে তাতে চা পাতা দেবেন। এবার ছেঁকে নিয়ে পান করবেন। এটি হার্ট ভালো রাখতে দারুণভাবে কাজ করবে

গ্রিন টি
হার্ট ভালো রাখার জন্য আরেকটি উপকারী পানীয় হলো গ্রিন টি। এ পানীয় কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইড নিয়ন্ত্রণে কাজ করে। প্রতিদিন তিন কাপ করে গ্রিন টি খেতে পারলে সবচেয়ে ভালো। এতে ওজনও থাকে নিয়ন্ত্রণে। গ্রিন টি খেতে হবে দুধ-চিনি ছাড়া। এর সঙ্গে আদা মিশিয়ে নিলেও বেশ উপকার পাবেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন