English

32 C
Dhaka
বৃহস্পতিবার, জুলাই ২৫, ২০২৪
- Advertisement -

রাতের খাবারের পর মিষ্টি খেলে কী হয়

- Advertisements -

মিষ্টি অনেকেরই পছন্দের। অনেকে দিনে তো বটেই রাতের খাবারের পরেও মিষ্টি খান। বিশেষজ্ঞদের মতে, এই অভ্যাস অত্যন্ত ক্ষতিকর। এতে একাধিক রোগব্যাধির আশঙ্কা বাড়ে।

Advertisements

রাতের খাবারের পর মিষ্টি খেলে যেসব সমস্যা হয়-

ওজন বাড়ে: মিষ্টি উচ্চ ক্যালরিসম্পন্ন খাবার। নিয়মিত এই খাবার খেলে ওজন বাড়ার আশঙ্কা বাড়ে। বিশেষ করে,রাতের খাবার শেষে মিষ্টি খেলে এই সমস্যার ফাঁদে পড়ার আশঙ্কা থাকে আরও বেশি। কারণ বেশিরভাগ মানুষই রাতের খাবার খাওয়ার পর বিছানায় গা এলিয়ে দেন। কেউ কেউ ঘুমিয়েও পড়েন। আর সেই কারণে মিষ্টি এবং খাবারের মাধ্যমে শরীরে যাওয়া ক্যালোরি খরচ হয় না। যার ফলে খুব দ্রুত মেদ বাড়তে থাকে।

দ্রুত সুগার বাড়ে: ​ডায়াবেটিস রোগীদের অনেকেই মিষ্টি না খেয়ে পারেন না। কেউ কেউ সবার অলক্ষ্যে রাতেরবেলায় ফ্রিজ থেকে মিষ্টি বের করে খেয়ে নেন। এতে সুগার বাড়তে সময় লাগে না। এ কারণে ডায়াবেটিস রোগীদের মিষ্টি থেকে দূরে থাকতে বলা হয়। বিশেষ করে রাতে ভুলেও মিষ্টি না খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

পেটের সমস্যা বাড়বে: মিষ্টি এক ধরনের দুগ্ধজাত খাবার।  সবার পক্ষে দুগ্ধজাত খাবার হজম করা সহজ হয় না। যার ফলে মিষ্টি খেলেই অনেকে গ্যাস, অ্যাসিডিটির সমস্যায় ভোগেন। এ কারণে নিয়মিত পেটের সমস্যায় ভুক্তভোগীদের মিষ্টি খেতে বারণ করেন চিকিৎসকরা। বিশেষ করে রাতের খাবারের পর মিষ্টি খাওয়া একদমই ঠিক নয়। এর পরিবর্তে বাড়িতে তৈরি টক দই খেতে পারেন। এতে অন্ত্রে উপকারী ব্যাকটেরিয়ার সংখ্যা বাড়বে। পেটের বিভিন্ন ধরনের সমস্যাও কমবে।

Advertisements

দাঁতের সমস্যা: মুখের ভিতরে অসংখ্য ব্যাকটেরিয়া বসবাস করে। এইসব ব্যাকটেরিয়ার খুব পছন্দের খাবার হল মিষ্টি। এ কারণে মিষ্টি খেলে এসব জীবাণু দ্রুত বংশবিস্তার শুরু করে দেয়। এর ফলে ক্যাভিটিস, টুথ ডিকে থেকে শুরু করে নানাবিধ দাঁতের সমস্যা বাড়ে। এর ফলে মাড়িতেও হতে পারে সংক্রমণ।

ফ্যাটি লিভারের ঝুঁকি : অনেকের ধারণা, কেবল ফ্যাট জাতীয় খাবার খেলে এবং অ্যালকোহল পান করলে ফ্যাটি লিভারের সমস্যা হয়। এটা একেবারেই ঠিক নয়। কারণ ওইসব খাবারের পাশাপাশি মিষ্টি খেলেও লিভারে ফ্যাট জমার আশঙ্কা বাড়ে। এমনকী এর ফলে যকৃতে হতে পারে প্রদাহ। তাই ফ্যাটি লিভারের মতো জটিল অসুখ থেকে দুরে থাকতে চাইলে রাতে মিষ্টি খাওয়া এড়িয়ে চলুন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন