English

31 C
Dhaka
শনিবার, অক্টোবর ১, ২০২২
- Advertisement -

শশার খোসার জাদুকরী ব্যবহার

- Advertisements -
Advertisements
Advertisements

শশা এমন একটি ফল যেটি যেকোনোভাবে খেতে পারবেন। কাঁচা বা রান্না করেও খাওয়া হয়। সবার বাসাতেই শশা থাকে । তবে আপনি নিশ্চয়ই শশার খোসা ছাড়িয়ে ফেলে দিচ্ছেন? যদি ফেলে দেন তাহলে লিখাটি পড়ে দেখুন।

শসার খোসা খুবই পুষ্টিকর। অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ এবং ভিটামিনে ভরপুর।   বিশেষজ্ঞরাও পরামর্শ দেন যে, খোসাসহ শশা খাওয়া উচিত। শশার খোসার তিনটি ভালো ব্যবহার আছে।

জনপ্রিয় আর্মেনিয়ার ভ্লগার আরমেন আদমজান তার টিকটক চ্যানেলে এই উপকারি তিনটি দিক শেয়ার করেছেন।

শশার সবুজ পানি
ঘরের ভিতর রাখা গাছগুলো তাড়াতাড়ি বড় করতে চান তাহলেই এই কাজটি অবশ্যই বরুণ। একটি ছোট জারে শশার খোসা রাখুন। তারপর পানি দিয়ে জারটি ভরে ফেলুন। ঢাকনা দিয়ে লাগিয়ে দিন। পাঁচদিন ফেলে রাখুন। পাঁচ দিন পর খোসা থেকে পানি ছেঁকে ফেলুন।   এই পানি হলো জাদুকরী পানি যা আপনার গাছকে দ্রুত বড় হতে সাহায্য করে। কারণ এই পানি পটাসিয়াম এবং ফসফরাস সমৃদ্ধ। গাছের বৃদ্ধির জন্য প্রয়োজনীয়। এই পানি প্রতি তিন সপ্তাহে একবার গাছে দিন। তারপর দেখুন জাদু।

শশার খোসা দিয়ে তৈরি ছাই
আরমেনের মতে, শশার খোসা দিয়ে তৈরি ছাই গাছপালা বাড়াতে জাদুর মতো কাজ করে। আপনাকে যা করতে হবে তা হলো শশার খোসা রোদে শুকিয়ে নিন এবং সম্পূর্ণ শুকিয়ে গেলে খোসাগুলো পুড়িয়ে নিন। এরপর ছাই বানিয়ে নিন। এই শশার খোসার ছাই মাটিতে ছিটিয়ে দিন। এটি গাছের দ্রুত বৃদ্ধিতে সাহায্য করবে।

শশার খোসা
শশার খোসা সরাসরি গাছের গোড়ায় দিতে পারেন।  পিঁপড়া দূরে থাকবে। গাছের পাতা খেয়ে গাছের ক্ষতি করবে না। শশার মধ্যে উপস্থিত অ্যালকালয়েড প্রাকৃতিক প্রতিরোধক হিসেবে কাজ করে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন