English

24 C
Dhaka
বুধবার, ফেব্রুয়ারি ১, ২০২৩
- Advertisement -

হাতের যত্নে বাড়িতেই তৈরি করুন স্ক্রাব

- Advertisements -

শীত আসতেই মুখের যত্ন নিতে একদমই ভুল করেননি, বিভিন্ন রকম প্রসাধনী থেকে ঘরোয়া উপায় সবই কমবেশি মাখানো শুরু করেছেন। বাকি থেকে গেলো শীতে রুক্ষ হয়ে যাওয়া হাত দুটি। যার যত্ন নেওয়ার বিষয় একদমই খেয়াল থাকে না।

এ ক্ষেত্রে রাসায়নিক কোনও প্রসাধনীর ওপর ভরসা না করে কিভাবে ঘরোয়া উপায়ে হাতের ত্বককে রেশমের মতো করে ফেলা সম্ভব সেটাও বুঝতে পারছে না। তাহলে চিন্তা মুক্ত হয়ে যান, আর দেখে নিন আপনার হাতের কাছে এ কয়টি উপাদান রয়েছে কি না। যদি থাকে তাহলে এখনি আপনার হাতের যত্নে স্ক্রাব বানিয়ে নিন। আর হাত দুটোকে করে নিন রেশমের মতো তুলতুলে।

Advertisements

হাতের যত্নে বাড়িতে কোন কোন স্ক্রাব বানাতে পারেন-

আদা এবং চিনি : এই বিশেষ স্ক্রাব বানাতে লাগবে গ্রেড করা আদা, এক টেবিল চামচ নারকেল তেল, ৪টি কাঠবাদাম এবং চিনি। এ বার মিশ্রণটি হালকা আঁচে ফুটিয়ে নিন। ঠান্ডা হলে দুহাতে মেখে কিছুক্ষণ রেখে দিন। হালকা হাতে ঘষে নিয়ে গরম পানিতে ধুয়ে ফেলুন।

সৈন্ধব লবণের স্ক্রাব : এই মরসুমে অনেকেরই গায়ে ছোট ছোট র‌্যাশ বেরোতে দেখা যায়। অনেক সময়েই ত্বক পরিষ্কার না করলে রোমকূপের মুখ বন্ধ হয়ে এই ধরনের সমস্যা দেখা দিতে পারে। তবে প্রতিদিন শুধু স্নান করাই যথেষ্ট নয়। ত্বকের জন্য ভালো যে কোনও তেলের মধ্যে সৈন্ধব লবণ মিশিয়ে হাতে ভালো করে ঘষে নিলেই হাত হবে তুলতুলে নরম।

Advertisements

কফি স্ক্রাব : ৩ টেবিল চামচ কফি, ২ টেবিল চামচ নারকেল তেল এবং ১ টেবিল চামচ চিনি এক সঙ্গে মিশিয়ে নিন। এ বার এই মিশ্রণটি দুই থেকে তিন মিনিট ধরে হাতে ঘষতে থাকুন। ঘষতে ঘষতে লক্ষ্য করবেন হাতের মৃত কোষগুলি উঠে ত্বক চকচক করছে। এর পর হালকা গরম পানিতে হাত ধুয়ে ফেললেই হবে।

স্ট্রবেরি এবং চিনি : ভিটামিন সি এবং অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর স্ট্রবেরি ত্বকের জন্য ভালো। হাতের যত্নে স্ট্রবেরি স্ক্রাব তৈরি করতে গেলে ৫ থেকে ৬টি স্ট্রবেরির সঙ্গে মিশিয়ে নিতে হবে আধা কাপ নারকেল তেল, আধ কাপ চিনি এবং কাঠবাদামের তেল। এই মিশ্রণ হাতে নিয়ে ভালো করে ঘষলে হাতের ত্বকও হয়ে উঠবে চকচকে।

চিনি এবং নারকেল তেল : নারকেল তেল চুলের জন্য ভালো। তেমনই ত্বকে পুষ্টি জোগাতেও নারকেল তেলের জুড়ি নেই। ঠান্ডায় হাত খসখসে হয়ে গেলে এই নারকেল তেলের সঙ্গে মিশিয়ে নিতে পারেন আধকাপ চিনি, এক চামচ মধু এবং কয়েক ফোঁটা লেবুর রস। তিনটি উপাদান ভালো করে মিশিয়ে নিন। এ বার দুই হাতে ভাল করে ঘষতে থাকুন যতক্ষণ না চিনি গলে যাচ্ছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন