English

27 C
Dhaka
রবিবার, মে ১৯, ২০২৪
- Advertisement -

ঈদে সহজেই তৈরি করুন জর্দা পোলাও

- Advertisements -

ঈদের দিন সেমাই, ফিরনি তো থাকেই এর সঙ্গে অনেকেই নতুন কিছুও তৈরি করতে চান। নতুন কী রান্না করা যায় এটা নিয়ে অনেকেই আবার ভাবনায় পড়ে যান। ঈদের দিন নতুন কিছু রান্না করতে চাইলে দেখে নিতে পারেন জর্দা পোলাও রেসিপিটি।

তৈরি করতে যা লাগবে–
সুগন্ধি পোলাওর চাল ২ কাপ, চিনি ২ কাপ, ছোটো এলাচ চাল সেদ্ধ করতে ২টি রান্নার জন্য ২টি, দারুচিনি চাল সেদ্ধ করতে ১ টুকরো রান্নার জন্য ২ টুকরো, তেজ পাতা চাল সেদ্ধ করতে ১টি রান্নার জন্য ২টি, লবণ স্বাদমতো, পানি চাল সেদ্ধ করতে ২ কাপ, রান্নায় ০.৫ কাপ, ঘি ৪ টেবিল চামচ, কেওড়ার জল ১ টেবিল চামচ, গুঁড়ো দুধ ২ টেবিল চামচ, কোরানো নারিকেল ২ টেবিল চামচ কমলা অর্ধেক।

Advertisements

এ ছাড়া লাগবে : বাদাম, কিসমিস, খাবারের রং, বেবি সুইটস।

যেভাবে তৈরি করবেন:

Advertisements

প্রথমে ২ কাপ চাল ধুয়ে পানি ঝরতে দিতে হবে। এরপর চুলার আঁচ বাড়িয়ে চারকাপ পানিতে এলাচ, দারুচিনি, তেজপাতা দিয়ে ফুটিয়ে নিন। পানিতে বলক আসলে ধোঁয়া চালগুলো দিয়ে দিন। পানিটা চালের গায়ে গায়ে আসার জন্য অপেক্ষা করবেন, চাল ৮০ শতাংশ সেদ্ধ করবেন পুরোটা সেদ্ধ করবেন না। পানি চালের গায়ে গায়ে চলে আসলে নামিয়ে পানি ঝরিয়ে নিতে হবে। পানি ঝরে গেলে দ্রুত একটি হাঁড়িতে পোলাও তুলে ৪ ঘন্টা ফ্রিজে রেখে দিন। এবার ফ্রিজ থেকে চাল বের করে দুইটা ভিন্ন বাটিতে ১ চামচ করে পোলাও তুলে নিন, এবার এর সঙ্গে পছন্দের ফুড কালার মিশিয়ে নিন।

এবার চুলায় আরেকটি হাঁড়িতে আধা কাপ পানি নিয়ে এর মধ্যে ২টি তেজপাতা, ২ টুকরো দারুচিনি, ২টি এলাচ দিয়ে দিন পানিতে বলক আসার জন্য অপেক্ষা করুন। এরপর পানিতে ২ কাপ চিনি, ১ টেবিল চামচ কেওড়ার জল দিয়ে চিনি গলে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। চিনি গলে গেলেই রান্না করা পোলাও দিয়ে হালকা করে মিশিয়ে নিন। এরপর একটি কমলার অর্ধেকটা চিপে দিন। এবার পানি শুকানোর জন্য অপেক্ষা করুন। পানি শুকিয়ে গেলে চুলার আঁচ হালকা করে এতে ফুড কালার মিশানো পোলাও আলাদা আলাদা পাশে দিয়ে দিন। এবার ফুড কালার মিশানো পোলাওয়ের ওপর ঘি ছড়িয়ে দিন। এবার বাদাম, কিসমিস, ২ টেবিল চামচ গুঁড়ো দুধ অথবা মাওয়া এবং নারকেল কুচি ছড়িয়ে দিন। এবার হালকা আঁচেই ঢাকনা দিয়ে ৫ থেকে ৭ মিনিট রান্না করুন, এরমধ্যে ঢাকনা তোলা যাবে না। সময় হয়ে গেলে এবার ঢাকনা তুলে ছোট ছোট মিষ্টি বা বেবি সুইটস দিয়ে আবার ঢাকনা দিয়ে বন্ধ চুলার ওপর রেখে দিন কিছুক্ষণ।

এবার পরিবেশন পাত্রে নিয়ে ঈদের দিন সবাইকে চমকে দিন সুস্বাদু জর্দা পোলাও দিয়ে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন