English

37 C
Dhaka
বুধবার, মে ১, ২০২৪
- Advertisement -

ঘর ঠান্ডা রাখতে ফ্যান মেঝে থেকে কতটা উঁচুতে ঝোলাবেন?

- Advertisements -

গরমে যখন প্রাণ ওষ্ঠাগত তখন ফ্যানের বাতাস আমাদের প্রাণ জুড়ায়। তাই তো ঘরের সিলিং ফ্যানের বাতাস ঠান্ডা হওয়াটা খুবই জরুরি। যদিও কুলার আর এসি অবশ্য সময়ের সঙ্গে সঙ্গে জায়গা করে নিয়েছে। কিন্তু সিলিং ফ্যানের প্রয়োজনীয়তায় এতটুকু ভাটা পড়েনি। প্রতিটি বাড়ির ঘরেই সিলিং ফ্যানের উপস্থিতি আছেই।

তবে দামি ফ্যান লাগিয়েও তেমন হাওয়া পাওয়া যায় না অনেক সময়। আসলে এই হাওয়া নির্ভর করে ঘরের আকার, ফ্যানের আকার, ধরন এবং মোটরসহ সিলিং ফ্যানটি কত উচ্চতায় লাগানো হয়েছে, তার উপর।

Advertisements

বেশি পরিমাণে হাওয়া চাইলে নির্ধারিত উচ্চতায় ফ্যান লাগানো বাধ্যতামূলক। তবে শুধু বাতাসের জন্য নয়, নিরাপত্তার দিকটা মাথায় রেখেও উপযুক্ত উচ্চতায় ফ্যান লাগানো খুবই গুরুত্বপূর্ণ। বিশেষ করে, ঘরের মেঝে থেকে কত উচ্চতায় সিলিং ফ্যান ঝোলানো উচিত, সেটা অনেকেই জানেন না।

আমেরিকান লাইটিং সোসাইটির মতে, ভালো বায়ুচলাচলের জন্য ঘরের মেঝে থেকে ৮ থেকে ৯ ফুট উচ্চতায় ফ্যান ঝোলানো উচিত। এই উচ্চতায় ফ্যান লাগালে তা শুধু পুরো ঘরেই সর্বোচ্চ বাতাস দেবে না, সেই সঙ্গে এটা সম্পূর্ণরূপে নিরাপদও বটে।

Advertisements

আবার সিলিং ফ্যান সব সময় সিলিং থেকে কমপক্ষে ৮ ইঞ্চি নিচে থাকা উচিত। আসলে সিলিংয়ের খুব কাছাকাছি ফ্যান থাকলে কম বাতাস মেলে। সেই সঙ্গে তা গরম বাতাস নিক্ষেপ করে। আবার মেঝে থেকে কমপক্ষে ৮ ফুট উচ্চতায় লাগানো পাখা থেকে হাত বা মাথায় আঘাত পাওয়ার কোনো সম্ভাবনাই নেই।

এছাড়া ফ্যানের বাতাস বেশি ঠান্ডা হওয়ার জন্য কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি। জেনে নিন সেসব-

সিলিং ফ্যান সব সময় ঘরের মাঝখানেই বসানো উচিত। এর ফলে সারা ঘরে সমানভাবে বাতাস ছড়িয়ে পড়বে। পাখা কখনোই দেয়ালের কাছাকাছি লাগানো উচিত নয়। কারণ দেয়ালে আঘাতের সম্ভাবনা একেবারেই থাকে না। মনে রাখতে হবে, ফ্যানের ব্লেড দ্বারা গঠিত বৃত্তের অন্তত ৬ ইঞ্চি বাইরে কিছু থাকা উচিত নয়। এর আশপাশে পর্দা অথবা অন্য কোনো জিনিস থাকা উচিত নয়। সিলিং থেকে ফ্যান ঝোলানোর সময় এটাও মাথায় রাখতে হবে, যে হুক থেকে সেটা ঝোলানো হচ্ছে, তা যেন শক্তপোক্ত হয়।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন