English

31 C
Dhaka
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
- Advertisement -

চুল ঘন করতে ন্যাড়া হওয়াই কি সমাধান?

- Advertisements -

নাসিম রুমি: বয়স বাড়লে অনেকেরই চুলের ঘনত্ব কমতে থাকে। বিশেষ করে পুরুষদের ক্ষেত্রে তা আরও বেশি ঘটে। এর পেছনে নানা কারণ থাকতে পারে। চুলের পুষ্টির অভাব থেকে শুরু করে হরমোনের বদল এ জন্য দায়ী হতে পারে। এছাড়া ভালো ঘুম না হওয়া, দুশ্চিন্তা, খুশকি এসব কারণেও চুল পড়ে ঘনত্ব কমতে পারে।

অনেকে তাই বেশ চিন্তায় থাকেন কিভাবে চুলের ঘনত্ব ফেরাবেন। এ ব্যাপারে একটি অদ্ভুত সমাধান অনেকের মাথায় আসে, অনেকটা যেন মিথ। আর তা হলো পুরো মাথা ন্যাড়া করে ফেলা। অনেকে ভাবেন ন্যাড়া করার পর চুল ঘন হয়ে গজাবে। আসলেই এমন ধারণা বা সমাধান কি ঠিক?

Advertisements

প্রকাশিত একটি গবেষণাপত্রে বলা হয়েছে, ন্যাড়া হওয়ার সঙ্গে চুলের ঘন হওয়ার কোনো সম্পর্ক নেই।

ন্যাড়া হওয়ার পরে যে চুল গজায়, তা আপাতভাবে ঘন বলে মনে হয়। বিশেষ করে চুল যখন একেবারে ছোট থাকে, তখন মাথায় হাত দিলে মনে হয় চুলের ঘনত্ব অনেক বেড়ে গেছে। কিন্তু বিষয়টি অত সহজ নয়।

Advertisements

চুল যত বড় হতে থাকে বোঝা যায় আগের মতোই আছে। এর কারণ হল, চুলের ঘনত্ব কমে যায়, তার সবচেয়ে বড় কারণ, মাথার ত্বকের তলায় গোড়াগুলো শুকিয়ে যায়। ওই মৃত গোড়াগুলো থেকে আর নতুন করে চুল গজায় না।

ন্যাড়া হওয়ার সময়ে অনেকেই ভাবেন, ত্বকের গোড়ায় না গজানো কিছু গোড়া রয়ে গেছে। ভালো করে মাথা কামালে, সেই গোড়া থেকে চুল বেরিয়ে আসবে। কিন্তু আখেরে তা হয় না। কারণ এমন কোনো কিছুই সেখানে নেই।

অবশ্য ন্যাড়া হওয়ার অন্তত একটি সুবিধা আছে। যাদের চুল পড়ার সমস্যা আছে, তাদের চুল বড় হয়ে গেলে বেশি মাত্রায় উঠতে থাকে। ন্যাড়া হওয়ার পরে আবার যখন নতুন চুল গজায়, তখন তা অত সহজে পড়ে যায় না।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন