English

33 C
Dhaka
রবিবার, মে ১৯, ২০২৪
- Advertisement -

চুল-নখের গোড়া শক্ত করে বাঁশপাতার চা

- Advertisements -

দিনের শুরুটা এক কাপ চা ছাড়া যেন প্রফুল্লতার সঙ্গে শুরু হতেই চায় না। বিশেষ করে যারা চা খেতে পছন্দ করেন, তাদেরতো দিনের শুরুতে চা চাই-ই। এবার চা প্রেমীদের জন্য এক ভিন্ন চায়ের খোঁজ মিলেছে। চা প্রেমীরা অনেক ধরনের চায়ের সঙ্গে পরিচিত হলেও বাঁশ পাতার চায়ের সঙ্গে খুব একটা পরিচিত হয়তো এখনও হতে পারেন নি।

Advertisements

শুধু শখের জন্য নয়, এই বাঁশপাতার চা অনেক গুণ সম্পন্ন। যদি জেনে নেন, হয়তো গ্রিন টি, হার্বাল টি বাদ দিয়ে বাঁশপাতার চা খেতে শুরু করলেন। জানলে অবাক হবেন, হাজার হাজার বছর ধরে ভেষজ উপাদান হিসেবে বাঁশের পাতার ব্যবহার হয়ে চলেছে। উদ্ভিদজগতের মধ্যে একমাত্র বাঁশপাতাতেই উপস্থিত রয়েছে সর্বোচ্চমাত্রায় সিলিকা।

Advertisements

পুষ্টিবিদরা জানাচ্ছেন, বাঁশপাতায় রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টিবায়োটিক, অ্যান্টি ক্যান্সার উপাদান। এ ছাড়া আছে পটাশিয়াম, ক্যালশিয়াম, ম্যাঙ্গানিজ, আয়রন, জিঙ্ক। সিলিকা চুল ও নখ মজবুত রাখে। এ ছাড়া বাড়ায় হাড়ের ঘনত্ব ও কোষের রোগপ্রতিরোধক ক্ষমতা।

বাঁশপাতার চায়ে অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান রয়েছে। এমনকী দেহ থেকে ক্ষতিকর পদার্থ বের করে দিতেও কার্যকরী এই চা। এমনকী বাঁশপাতার চা খাবার হজম হতেও সাহায্য করবে বলে জানিয়েছে পুষ্টিবিদরা।

বাঁশপাতার চা তৈরির পদ্ধতি-

বাঁশপাতা মূলত হাতে তুলে তারপর ধুয়ে, শুকিয়ে নেওয়া হয়। এরপর বিশেষ কিছু প্রক্রিয়ার মাধ্যমে যাওয়ার পর বাঁশপাতা প্যাকেটে ভরে চা হিসেবে বিক্রি করা হয়।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন