English

28 C
Dhaka
রবিবার, মে ৫, ২০২৪
- Advertisement -

চোখের লালচে ভাব কমাতে যা করতে পারেন

- Advertisements -
Advertisements

আমাদের চোখ খুব সংবেদনশীল। অনেক সময় অসাবধানতায় আমাদের চোখে লালচে ভাব ফুটে ওঠে। কিছু উপায় মেনে এই সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া যায়। পরামর্শ দিয়েছেন বাংলাদেশ আই কেয়ার হাসপাতালের চিকিৎসক ডা. মো. রাশেদুল হাসান ও শোভন মেকওভার স্যালনের রূপ বিশেষজ্ঞ শোভন সাহা। লিখেছেন ফাতেমা ইয়াসমীন-

Advertisements

দীর্ঘক্ষণ গোসল করা থেকে বিরত থাকা

অনেকের দীর্ঘ সময় নিয়ে গোসল করার বাতিক থাকে। এটি শরীরের জন্য মোটেও কোনো ভালো অভ্যাস নয়। গোসল করার সময় চোখ অতিরিক্ত পানির সংস্পর্শে আসে। ফলে চোখের তাপমাত্রা কমে যায়। চোখের সূক্ষ্ম রক্তনালিকা সংকুচিত হয়ে যায়। এতে কিছু রক্ত চোখে জমা হয়। এ কারণে অনেকের চোখ লাল দেখায়। তাই চোখে যাতে লালচে ভাব না হয় এ জন্য দীর্ঘক্ষণ গোসল করার অভ্যাস পরিহার করতে হবে।

চোখের প্রসাধনী ব্যবহারে সতর্কতা

চোখের সাজে আজকাল নানা প্রসাধনী ব্যবহার করা হয়। এতে অনেক রাসায়নিক উপাদানও থাকে। এসব প্রসাধনী দিয়ে চোখ সাজিয়ে দীর্ঘ সময় রাখলে চোখ লাল হতে পারে। কাজল, মাশকারা, আইশ্যাডোর মতো প্রসাধনী ব্যবহার করার সময় সতর্ক থাকতে হবে। খেয়াল রাখতে হবে যেন ভালো ব্র্যান্ডের হয়। দীর্ঘ সময় চোখে প্রসাধনী ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে।

লেন্স ব্যবহার

লেন্স ব্যবহারেও অনেক সময় চোখ লাল হতে পারে। আজকাল নানা রঙের লেন্স পরেন অনেকে। চোখের মণিকে আরো উজ্জ্বল দেখাতে বা সাজ আরো আকর্ষক দেখাতে লেন্স ব্যবহার করা হয়। সচেতনভাবে এসব ব্যবহার করতে হবে। নয়তো নিয়মিতই চোখ লালচে দেখা যেতে পারে। চিকিত্সকের কাছ থেকে নেওয়া লেন্স বেশি নিরাপদ। এ জন্য লেন্স ব্যবহারে ডাক্তারের পরামর্শ নিতে হবে। নিয়মিত লেন্স পরিষ্কার করতে হবে।

অ্যালার্জি জাতীয় খাবার এড়িয়ে চলা

অ্যালার্জির সমস্যায় অনেকের চোখ চুলকায়। হাত দিয়ে চোখ কচকালে বা চুলকালেও চোখে লালচে ভাব হতে পারে। তাই চোখ চুলকানি রোধে অ্যালার্জি হয় এমন খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে।

ঠাণ্ডা পানির ব্যবহার

চোখ লাল হলে ঠাণ্ডা পানির সেঁক নিলে উপকার পাওয়া যায়। একটি পরিষ্কার কাপড় পানিতে ভিজিয়ে চোখের ওপর রেখে দিন বা স্টিলের কোনো পাত্র ঠাণ্ডা করে চোখে হালকা করে ধরলেও চোখের আরাম হয়। লালচে ভাবও দ্রুত কমে আসে।

গোলাপজল ব্যবহার

চোখের লালচে ভাব কমাতে গোলাপজল বেশ ভালো কাজ করে। গোলাপজল পানিতে মিশিয়ে চোখ ধুলে আরাম পাওয়া যায়। এটি চোখকে শীতল ও পরিষ্কার করে।

শসা ব্যবহার

চোখের যত্নে শসা বেশ ভালো কাজ করে। চোখের নিচে কালো দাগ ও চোখের লালচে ভাব দূর করে। শসা কুচি কুচি করে কেটে চোখের ওপর ১০ মিনিট রেখে দিন। এতে চোখের আরাম হবে, লালচে ভাবও কমবে।

পানির ঝাপটা

বাইরে থেকে বাসায় ফিরে চোখে কয়েকবার পানির ঝাপটা দিন। সারা দিন চোখে অনেক ধুলা-ময়লা জমে। এতে চোখ অপরিষ্কার হয়। ময়লা চোখ চুলকালে চোখ আরো বেশি লাল দেখায়। এ জন্য বাইরে থেকে ফিরেই আগে চোখে পানির ঝাপটা দিতে হবে।

চোখ লাল হওয়া প্রতিরোধ

রোদ ও ধুলাবালি থেকে চোখ রক্ষা করতে রোদচশমা ব্যবহার করতে হবে। চোখ লাল হলে ভয় না পেয়ে সতর্ক হতে হবে। চোখ লাল হলে কাজল, লেন্স ও অন্যান্য প্রসাধনী ব্যবহার বন্ধ রাখতে হবে। পর্যাপ্ত ঘুমাতে হবে। ঘুম কম হলেও চোখে লালচে ভাব দেখায়। চোখের স্বাস্থ্য ভালো রাখতে বাদাম, সবুজ শাক-সবজি, হলুদ ফলমূল ও ছোট মাছ বেশি খেতে হবে। অন্ধকারে টিভি দেখা ও টানা দীর্ঘ সময় কম্পিউটারে কাজ করা যাবে না। গোসলের সময় চোখে সাবান বা শ্যাম্পুর ফেনার সংস্পর্শ থেকেও দূরে থাকতে হবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন