English

37 C
Dhaka
বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
- Advertisement -

ত্বকের দাগ দূর করতে আমন্ডের টোনার

- Advertisements -

আমন্ড তেল বা শুধু আমন্ড উভয়ই ত্বকের জন্য খুব উপকারী। আমন্ডে একাধিক ভিটামিন ও মিনারেলের জোগান দেয়, যার জন্য ত্বক মসৃণ থাকে। খুব সহজেই বাড়িতে আমন্ড দিয়ে টোনার বানিয়ে নিতে পারেন।

Advertisements

টোনার বানানোর নিয়ম-

ত্বকের যত্নে টোনার ব্যবহার জরুরি। টোনারের মূল কাজ হচ্ছে ত্বকের পিএইচকে (pH) ব্যালেন্স করা। ত্বক টানটান থাকে। নিয়মিত টোনার ব্যবহার করলে ত্বক ভালো থাকে। তাই ফেসওয়াশ বা ক্লিনজিং মিল্ক দিয়ে মুখ ধোওয়ার পর অবশ্যই টোনার লাগান। টোনারের ন্যাচারাল স্কিন অ্যাসিডিটি ত্বককে ফাঙ্গাস ও ব্যাকটেরিয়া থেকে রক্ষা করে এবং এই পিএইচের ব্যালেন্সের ওপর নির্ভর করে আমাদের ত্বকের সুস্থতা। আমন্ড দিয়ে বাড়িতে টোনার বানিয়ে নিতে পারেন। আমন্ডের দুধ ত্বকের আদ্রতা ধরে রেখে ও নরম রাখতে সাহায্য করে ত্বক। ভিটামিন ই, সি, বি ৬, ক্যালসিয়াম, জিঙ্ক, ম্যাগনেসিয়ামের খুব ভালো উৎস আমন্ড। সঙ্গে ত্বককে ভিতর থেকে পরিষ্কারও করে।

Advertisements

যেভাবে বাড়িতে বানাবেন আমন্ড টোনার-

১০টা আমন্ড সারারাত পানিতে ভিজিয়ে রাখুন। এবার সকালে উঠে খোসা ছাড়িয়ে ৪ টেবিল চামচ গোলাপ জল দিয়ে বেটে নিন অথবা ব্লেন্ডারেও পেস্ট বানিয়ে নিতে পারেন। তারপর ছেঁকে আমন্ডের দুধ আলাদা করে নিন। আরও ৩ চামচ গোলাপ জল মেশান। এবার তা একটা স্প্রে বোতলে ভরে নিন। ফ্রিজে রেখে আপনি এটি ৭ দিন ব্যবহার করতে পারেন।

এবার দিনে ৩-৪ বার মুখে স্প্রে করুন। শুষ্ক ত্বকের সমস্যা দূর করবে এটি। ব্রণর দাগ কমাবে। বলিরেখা পড়া আটকাবে। রোদে পোরা দাগ থেকেও মুক্তি মিলবে। তাই এই টোনার অবশ্যই ব্যবহার করুন এবং ত্বককে প্রাণবন্ত করুন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন