English

40 C
Dhaka
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
- Advertisement -

ত্বকের যত্নে নারকেল তেল ব্যবহার করবেন যে ৬ কারণে

- Advertisements -
Advertisements
Advertisements

ত্বকের নানা ধরনের সমস্যার প্রাকৃতিক সমাধান দিতে পারে নারকেল তেল। ময়শ্চারাইজিং ক্ষমতা, প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য এবং ধুলো এবং ময়লার মতো ক্ষতিকারক উপাদান থেকে ত্বককে রক্ষা করার জন্য এই তেলের জুড়ি নেই। ত্বকের যত্নে নারকেল তেল কেন ব্যবহার করবেন জেনে নিন।

  1. নারকেল তেলে রয়েছে লরিক অ্যাসিড। এই ফ্যাটি অ্যাসিডটি নারকেল তেলের অন্যতম প্রধান উপাদান। অ্যাসিডটি কার্যকরভাবে ত্বকের ছিদ্রের গভীরে প্রবেশ করে ব্যাকটেরিয়া এবং ভাইরাসকে ধ্বংস করে যা প্রদাহ বা জ্বালা সৃষ্টি করতে পারে। সহজভাবে বলতে গেলে লরিক অ্যাসিড নারকেল তেলকে এর অ্যান্টিসেপটিক, অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্য প্রদান করে।
  2. নারকেল তেলের অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য ত্বকের জন্য খুবই উপকারী। যেহেতু এটি লরিক অ্যাসিড, ক্যাপ্রিলিক অ্যাসিড এবং অন্যান্য যৌগতে সমৃদ্ধ যা অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিভাইরাল গুণাবলী রয়েছে, তাই এটি ত্বককে ব্যাকটেরিয়া এবং ছত্রাক দ্বারা সৃষ্ট সংক্রমণ থেকে রক্ষা করতে পারে।
  3. নারকেল তেল একটি চমৎকার ময়েশ্চারাইজার যা ত্বকের শুষ্কতা দূর করে। এটি একটি প্রতিরক্ষামূলক বাধা তৈরি করতে সহায়তা করে যা ছিদ্রগুলোকে অবরুদ্ধ না করেই আর্দ্রতায প্রদান করে।
  4. ত্বকের রোদে পোড়া লাল ভাব কমাতে সাহায্য করে নারকেল তেল।
  5. ব্রণের সাথে সম্পর্কিত লালভাব এবং ফোলাভাব কমাতে সাহায্য করে নারকেল তেল।
  6. নারকেল তেল ধুলা ও বাইরের দূষণ থেকে রক্ষা করে ত্বককে। এতে থাকা ফ্যাটি অ্যাসিডগুলো সূর্যের অতিবেগুনী রশ্মি থেকে ত্বককে বাঁচায়।
সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন