English

31 C
Dhaka
মঙ্গলবার, মে ২১, ২০২৪
- Advertisement -

বাটার ছাড়াই যেভাবে বানাবেন বাটার চিকেন

- Advertisements -

পাঞ্জাবিদের অত্যন্ত প্রিয় একটি খাবার হল বাটার চিকেন। কিন্তু বর্তমানে সকলেই স্বাস্থ্য সচেতন। খেতে ভালবাসলেও অতিরিক্ত তেল ও চর্বি‌র জন্য অনেকেই বাটার চিকেন খেতে চান না। তাই তাদের জন্য নিয়ে আসা হলো এক অন্য বাটার চিকেন। এই বাটার চিকেনের নামে বাটার থাকলেও রান্নায় কিন্তু কোনো বাটার নেই। অর্থাৎ মাখন ছাড়াই তৈরি করা যাবে এই চিকেন।

বাটার চিকেনের রেসিপি-

Advertisements

উপকরণ:

৫০০ গ্রাম মুরগির মাংস, ১০ পিস আমন্ড আগে থেকে পানিতে ভিজিয়ে রাখতে হবে, ১/২ কাপ কাটা পিঁয়াজ, ২ টমেটো কুচি কুচি করে কাটা, ১/২ চামচ গরম মশলা, ১/২ চামচ ধনে গুঁড়ো, ১ চামচ লাল লঙ্কার গুঁড়ো, ১ চামচ রসুন বাটা, ১ চামচ আদা বাটা, ৩ চামচ দই, ২ থেকে ৩ টে তেজ পাতা, ৩ থেকে ৪ টে লবঙ্গ, ৩ এলাচ, ১ দারুচিনির কাঠি, স্বাদ অনুযায়ী লবণ, অল্প পরিমাণ কোশৌরি মেথি।

প্রাণালি:

একটি বাটিতে মাংসের পিসগুলো নিন। তাতে দই, আদা রসুন বাটা, অর্ধেক লাল মরিচের গুঁড়া, অর্ধেক ধনে গুঁড়া এবং অল্প পরিমাণ হলুদ ও লবণ মিশিয়ে ভালো করে ম্যারিনেট করুন। এবার ম্যারিনেট করা ওই মাংসকে ৩০ মিনিট পর্যন্ত ফ্রিজে রেখে দিন। ৩০ মিনিটের জন্য গরম পানিতে আমন্ডগুলোকে ভিজিয়ে রাখুন এবং পরে তার মসৃন পেস্ট বানিয়ে নিন।

Advertisements

এবার একটি কড়াইতে ২ চামচ তেল দিন। তেল গরম হলে তাতে আস্ত মশলা, কাটা পেঁয়াজ, আদা রসুন বাটা এবং টমেটো যোগ করুন। মিশ্রণটি লাল না হওয়া অবধি ভালো করে কসান। তারপর মিশ্রণটিকে ঠান্ডা করুন এবং ব্লেন্ডারে দিয়ে একটি পেস্ট বানিয়ে নিন। এরপর সেই একই কড়াইতে চিকেনের টুকরোগুলো দিয়ে ভালো করে ভেজে নিন। গোল্ডেন রঙ হওয়া অবধি ভাজুন।

ভাজা হয়ে গেলে তাতে ওই পেঁয়াজ, আদা, রসুন ও টমেটোর পেস্টটা যোগ করুন। আর তার সঙ্গে যোগ করুন পরিমাণ মত লবণ, হলুদ গুঁড়া, লাল মরিচের গুঁড়া এবং ধনে গুঁড়া। গেভির রঙ লাল না হওয়া পর্যন্ত ভালো করে কসিয়ে নিন। এরপর এতে আমন্ডের পেস্টটি যোগ করুন।

রান্না হয়ে গেলে, নামানো পাঁচ মিনিট আগে কোশৌরি মেথি আর গরম মশলা দিয়ে গার্নি‌শ করুন এবং রুটি বা পরোটার সঙ্গে পরিবেশন করুন সুস্বাদু বাটার চিকেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন