English

30 C
Dhaka
বুধবার, মে ১, ২০২৪
- Advertisement -

বাড়িতে খুব সহজে দূর করতে পারেন খুশকি

- Advertisements -

লজ্জায় কালো রঙের পোশাক পরতে পারছেন না। কারণ, কাঁধের কাছে ছড়িয়ে ছিটিয়ে থাকে খুশকি! রোজ শ্যাম্পু করেও মাথা থেকে কিছুতেই দূর করা যাচ্ছে না খুশকি। উলটে চুল পড়ছে মুঠো মুঠো। এ অবস্থায় কী করবেন? পার্লারে গিয়ে মোটা টাকার ট্রিটমেন্ট করার আগে বাড়িতেই খুব সহজে দূর করতে পারেন খুশকি। কীভাবে?

Advertisements

একটি পাত্রে নারকেল তেল নিয়ে তার মধ্যে কারি পাতা (বারসুঙ্গা) দিয়ে ফোটাতে থাকুন। পাতাগুলো যেন ভালো করে পুড়ে তেলের সঙ্গে মিশে যায়। তারপর এই মিশ্রণ ভালো করে ছেঁকে নিয়ে চুলের গোড়ায় মালিশ করুন। আধ ঘণ্টা থেকে এক ঘণ্টা রাখুন। শ্যাম্পু দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’বার এই মিশ্রণ মাথায় লাগান। দেখবেন চুল তাড়াতাড়ি বাড়বে।

কয়েকটি কারি পাতা বেটে একটি মিশ্রণ তৈরি করে নিন। সেই মিশ্রণের মধ্যে টক দই মিশিয়ে নিন। মিশ্রণটি মাথার তালুতে লাগিয়ে নিয়ে হালকা হাতে ম্যাসাজ করুন। ২০ থেকে ২৫ মিনিট রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে এক দিন কারি পাতার মাস্ক লাগালে চুলের ঘনত্ব বাড়বে।

নারকেল তেলে তাজা লেবুর রস মেশান এবং ধোয়ার আগে এই মিশ্রণ দিয়ে আপনার মাথার ত্বকে ম্যাসাজ করুন। এটি খুশকি দূর করবে এবং মাথার ত্বক ভালোভাবে ময়েশ্চারাইজ করবে।

Advertisements

আপনার সাধারণ শ্যাম্পুতে আপেল সাইডার ভিনেগার মিশিয়ে সপ্তাহে একবার চুল ধুয়ে নিন। খুশকি হলে মাথার ত্বকে অস্বস্তি হওয়া স্বাভাবিক। সারাক্ষণ মাথা চুলকানোর প্রবণতাও থাকে। কিন্তু নখ দিয়ে মাথা চুলকালে খুশকির সঙ্গে সঙ্গে মাথার চুলও ঝরে পড়তে পারে।

চুলের গোড়ায় মেথি পেস্ট লাগান ভালোভাবে। ২০ মিনিট রেখে দিন। ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। শ্যাম্পু ব্যবহার করবেন না। এতে শুধু খুশকিই দূর হবে না, চুলপড়াও কমবে অনেকটা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন