English

31 C
Dhaka
মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
- Advertisement -

যেকোনো পরিস্থিতিতে রাগ নিয়ন্ত্রন করে নিজেকে শান্ত রাখবেন যেভাবে

- Advertisements -

রাগ মানুষের স্বাভাবিক অভিব্যক্তি। তবে মানসিক অবসাদ হলো রাগের প্রথম কারণ। অতিরিক্ত রেগে জ্ঞানশূন্য হয়ে পড়ার বিষয়টি মোটেও স্বাভাবিক নয়। গবেষণায় দেখা গেছে, অতিরিক্ত রেগে যাওয়ার বিষয়টি বিভিন্ন কারণে হতে পারে। মাদকাসক্তি কিংবা মানসিক রোগের কারণেই বেশিরভাগ মানুষ রেগে যান।

বিশেষজ্ঞরা বলছেন, অতিরিক্ত রেগে যাওয়ার লক্ষণ আরও ইঙ্গিত দেয় বাইপোলার ডিজঅর্ডারের। এই অসুখ থাকলে খানিক পরপরই মনেরভাবে পরিবর্তন আসে। অতিরিক্ত আনন্দের মধ্যেও থাকে রাগের অনুভূতি। কিন্তু অনেকে এমন আচরণকে গুরুত্ব দেন না। তারা মনে করেন, সময়ের সাথে ঠিক হয়ে যাবে।

Advertisements

তবে এ ধরনের আচরণ দীর্ঘদিন চলতে থাকলে জটিল মানসিক রোগ হওয়ার সম্ভাবনা থাকে। এক্ষেত্রে একটু সচেতন হলেই পরিস্থিতি থেকে নিজেকে দূরে রাখা সম্ভব। সেজন্য কিছু অনুশীলন প্রয়োজন।

রাতে দ্রুত ঘুমিয়ে পড়ার চেষ্টা করুন। অপ্রয়োজনে শুয়ে শুয়ে মোবাইল ব্যবহার করবেন না। নিজের কোনো প্রিয় বইয়ের পাতায় চোখ বুলান। শোয়ার আগে চোখ বন্ধ করে মেডিটেশন করার অভ্যাস করুন।

Advertisements

সকালে ঘুম ভাঙার পরই মুক্ত হাওয়ায় মেডিটেশন করে কিছুক্ষণ হাঁটুন বা ব্যায়াম করুন। প্রকৃতির বিশুদ্ধ আলো-বাতাস গায়ে লাগার ফলে সারাদিন ফুরফুরে মেজাজে কাটবে।

সারাদিনের সকল ভালো-মন্দ স্মৃতি ডায়েরিতে লেখুন। এতে রাগ কমবে। সেই সঙ্গে সর্বদা পজিটিভ চিন্তা-ভাবনা করুন। প্রকৃতির সাথে বেশি সময় কাটান ও নিজের আবাস্থলে বাগানচর্চা করুন।

কোনো পরিস্থিতি বা পরিবেশে নিজেকে মানিয়ে নিতে না পারেন তাহলে সেই পরিবেশ এড়িয়ে চলুন। খানিকটা দূরে গিয়ে নিজের মতো করে নিজেকে সময় দেয়ার চেষ্টা করুন। এতে মনে প্রশান্তি চলে আসবে। সবসময় নিজেকে নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করতে হবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন